ভালো ছবি তুলবেন যেভাবে

ভালো ছবি তুলবেন যেভাবে

প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে ছবি তুলাটা আজকাল গুরুত্বপূর্ণ একটা বিষয় হয়ে দাড়িয়েছে। সেটা সোশ্যাল মিডিয়ায় আপলোড দেয়ার জন্য হোক অথবা মোবাইলে সংরক্ষনের জন্যই হোক। বিশেষ করে এখনকার তরুন তরুনীদের জন্য ছবি তুলাটা যেন অপরিহারর্য একটা অংশ। সেটা হতে পারে ডি এস এল আর ক্যামেরায় অথবা এন্ডোয়েড ফোনে। তবে ফটোগ্রাফী সম্পর্কে সাধারন কিছু জ্ঞানের অভাবে অনেকেই ভালো ছবি তুলতে পারে না।

কিছু পরামর্শ তুলো ধরা হলো ভালো ছবি তুলার জন্য।

  • লাইট:

 লাইট খুবি দরকারি একটা জিনিস একটা ছবির ক্ষেত্রে।  মোবাইলে ভালো ফ্লাশ থাকলে এ নিয়ে চিন্তা করতে হবে না ।তবে ফ্লাশ না থাকলে অবশ্যই আলোর দিকে খেয়াল রাখত রাখতে হবে। মনে রাখতে হবে আলোই হচ্ছে একটা ছবির প্রান।

  • জুমের সঠিক ব্যবহার:  

একটা ছবি তোলার ক্ষেত্রে জুম যতটা কম ব্যেবহার করা যায় ততোটাই উত্তম। বেশির ভাগ ক্ষেত্রেই জুম ব্যবহার করলে ছবির মান নষ্ট হয়ে যায়। বিশেষ করে ডিজিটাল জুম ব্যবহার করা একে বারেই উচিত নয়। জুমের প্রয়োজন হলে সামনে গিয়ে ছবি তোলাটাই ভালো। তবে যাদের অপটিকাল জুম আছে তাদের ব্যাপারটা ভিন্ন।

  • ক্যমেরা ভাল করে ধরাঃ

ছবি তোলার সময় অবশ্যই ক্যামেরাটিকে ভালো করে ধরতে হবে । যাতে নড়া চড়ার কারনে ছবি ঘোলাটে না উঠে। সেই সাথে যার ছবি তোলা হবে তার নড়াচড়ার দিকে ও খেয়াল রাখতে হবে।

  •  লেন্স:

লেন্সের প্রতি যত্নবান হতে হবে। লেন্স এ ময়লা পড়লে তা টিস্যু পেপাড় দিয়ে পরিষ্কার করতে হবে। লেন্সে যাতে পানি না ঢুকে সিদিকে খেয়াল রাখতে হবে। লেন্স কাপড় দিয়ে বা জোড়ে জোড়ে ঘষে পরিষ্কার করা যাবে ন।

  • রেজুলেশন:

আপনার স্মার্টফোনে যদি ছবির আকার বাড়ানো কমানোর অপশন থাকে সেক্ষেত্রে সর্বোচ্চ মাপের ছবি তুলুন। ছবি রিসাইজের সুবিধা পেতে এবং ঝকঝকে পরিষ্কার ছবি পাওয়ার জন্য সর্বোচ্চ রেজুলেশনের ছবি তোলার বিকল্প নেই। সাধারণত ছবি যত বড় হবে তত বেশি ডিটেইল আপনার ছবিতে ধারণ করতে পারবেন।

  • ছবি তোলার বিষয় নির্বাচণ:

বিষয় নির্বাচন ছবি তোলার গুরুত্বপূর্ণ একটা অংশ। ছবি তোলার বিষয় বস্তু অবশ্যই ভালো হতে হবে। নিজের ছবি নিজে তোলা কোন বিষয় বস্তু নয়। প্রাকৃতিক ছবি তোলার চেষ্টা করতে হবে। এতে ছবি তোলার আগ্রহ বেড়ে যাবে। সেই সাথে মজার কিছু ছবি ও তুলতে পারা যাবে। কোন বিষয়ে ছবি তুলতে চাইলে একটা ছবি না তুলে একাধিক ছবি তুলা উচিত।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বইমেলার পর্দা নামলো আজ

বইমেলার পর্দা নামলো আজ , তবে শেষ দিনেও আশা পূরণ হয়নি প্রকাশকদের শিপংকর শীল: প্রকাশনা …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!