ঐতিহাসিক

নাটোরে ঐতিহাসিক ময়না যুদ্ধ দিবস পালিত

সজিবুল ইসলাম হৃদয়, নাটোর প্রতিনিধি : নাটোরের লালপুর উপজেলায় ঐতিহাসিক ময়না যুদ্ধ দিবস পালিত হয়েছে। শনিবার (৩০ মার্চ) সকালে উপজেলার ময়না স্মৃতিস্তম্ভ পুস্পস্তবক অর্পন, আলোচনা, স্মরণসভা, মিলাদ মাহফিল সহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে ১৯৭১ সালের ঐতিহাসিক ময়নায় যুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধাদের সরণ করা হয়।

ওয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আনিসুর রহমানের সভাপতিত্বে উক্ত কর্মসূচি তে প্রধান অতিথি ছিলেন নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ শহিদুল ইসলাম বকুল।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ এর নব নির্বাচিত চেয়ারম্যান ইসাহাক আলী,নাটোর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুর রউফ সরকার, জেলা পরিষদের সদস্য বদিউর রহমান বদর, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, মহিলা সম্পাদিকা কাজী আছিয়া জয়নুল বেনু, পৌর আওয়ামীলীগের সভাপতি রোকসানা মোর্তুজা লিলি প্রমুখ । এছাড়াও উক্ত কর্মসূচিতে বীর মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের নেতৃস্থানীয় ব্যক্তি ও এলাকার সুধিজনেরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে উপজেলার ময়না গ্রামে পাকিস্থানী হানাদার বাহিনীর সাথে লালপুর উপজেলার মুক্তিকামী জনতা, ইপিয়ার ও আনসার বাহিনীর সম্মুখ যুদ্ধ হয়। এ যুদ্ধে হানাদারদের ২৫ রেজিমেন্ট ধ্বংস হয় এবং পাকবাহীনির প্রধান মেজর জেনারেল আসলাম হোসেন খান ওরফে রাজা খান জনতার হাতে ধরা পড়ে। পরের দিন ৩১ মার্চ লালপুর শ্রীসুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে তাকে গুলি করে হত্যা করা হয়। ময়না যুদ্ধে প্রায় অর্ধশত বাঙ্গালী শহীদ ও ৩২ জন আহত হন। সেই থেকে দিবসটিকে ঐতিহাসিক ‘ময়না যুদ্ধ’ দিবস হিসাবে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচীর মধ্যে দিয়ে পালন করে আসছে।

নিউজ ঢাকা

আরো পড়ুন,নরসিংদীতে ভুয়া পুলিশ আটক

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মাধবপুরে নিষিদ্ধ রিং জাল দিয়ে মা মাছ শিকার

শেখ জহান রনি, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে ভয়ঙ্কর চায়না রিং জালের ফাঁদে দেশীয় প্রজাতির …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!