জার্মা‌নির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জার্মা‌নির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দি‌তে জার্মা‌নির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে সরকার গঠনের পর এটি তার প্রথম বিদেশ সফর।

বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়া‌রি) ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে বহন করা বিমানটি ছেড়ে যায়।

এর আগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত বিফ্রিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের উদ্বোধনী আয়োজনে অংশগ্রহণ করবেন এবং ক্লাইমেট ফাইন্যান্স সংক্রান্ত একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশগ্রহণ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন,  এ বছর বিশ্বের ৬০টি দেশের সরকারপ্রধান এ কনফারেন্সে অংশগ্রহণ করতে যাচ্ছেন। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রভাবশালী দেশ জার্মানি। সেই সাথে একক দেশ হিসাবে জার্মানি বিশ্বে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এবং ইউরোপের সবচেয়ে বৃহত্তম রফতানি বাজার আমাদের।
এছাড়াও বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ জার্মানি। এছাড়াও রোহিঙ্গা সমস্যা মোকাবেলায় জার্মানি গুরুত্বপূর্ণ রাজনৈতিক এবং মানবিক সহযোগিতা করে যাচ্ছে।
এমতাবস্থায়, এ আয়োজনে অংশগ্রহণের মাধ্যমে ইউরোপীয় নেতৃবৃন্দের পাশাপাশি জার্মান নেতাদের সাথেও দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।
জার্মানির মিউনিখে সিকিউরিটি কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর  সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠক হওয়ার কথা রয়েছে-এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের জন্য সময় চেয়েছেন জেলেনস্কি। সেজন্য প্রধানমন্ত্রী তাকে সময় দিয়েছেন।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৯ ফেব্রুয়ারি সকালে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।  ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে ৬০তম আসরে অংশ নেবেন তিনি।
আসন্ন সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মধ্য দিয়ে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধর‌বেন। তি‌নি জলবায়ু পরিবর্তন ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন।
এর আগেও ২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সম্মেলনে এটি হবে তার তৃতীয় অংশগ্রহণ। আর নতুন সরকা‌র গঠনের পর এটি হ‌বে প্রধানমন্ত্রীর প্রথম বি‌দেশ সফর।
মন্ত্রণালয় আরও জানিয়েছে, মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেয়ার পাশাপা‌শি শেখ হাসিনা বেশ কয়েকজন সরকারপ্রধানসহ অন্যদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এর মধ্যে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হা‌সিনা।
এছাড়াও ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির আন্তর্জাতিক সহযোগিতা এবং উন্নয়ন বিষয়কমন্ত্রী সেভেনজা সুলজ, বিশ্বব্যাংকের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে আশা করা যায়।
এ সফরে প্রধানমন্ত্রী জার্মানিতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায়ও অংশগ্রহণ করবেন।
এর আগে গত বৃহস্প‌তিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানান, আয়োজক সংস্থার সভাপতি রাষ্ট্রদূত ড. ক্রিস্টোফার হিউগেনের আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী এ সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে সদয় সম্মতি প্রদান করেন।
মিউনিখ সিকিউরিটি সম্মেলন মূলত সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে উচ্চ-পর্যায়ের নিয়মিত আলোচনার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে বিবেচিত। উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্র ও সরকারপ্রধান, আন্তর্জাতিক সংস্থা ও এনজিও নেতারা, মিডিয়া, সুশীল সমাজ, সরকারি ও বেসরকারি খাতের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা এ সম্মেলনে অংশগ্রহণ করে থাকেন।
 

Check Also

কোটা আন্দোলনকারীরা

স্মারকলিপিতে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিল কোটা আন্দোলনকারীরা

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে স্মারকলিপি জমা দিয়েছে কোটা সংস্কার আন্দোলনকারীদের প্রতিনিধি দল। আজ রবিবার (১৪ …