পুরোনো বাস

২০ বছরের বেশি পুরোনো বাস প্রত্যাহারের অনুরোধ মন্ত্রণালয়ের

বায়ুদূষণ কমাতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) ২০ বছরের বেশি পুরনো বাস ও মিনিবাস এবং ২৫ বছরের বেশি পুরনো ট্রাক ও কাভার্ডভ্যান রাস্তা থেকে প্রত্যাহারের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে পরিবেশ মন্ত্রণালয়। এছাড়া পুরোনো ডিজেল চালিত বাস ও ট্রাকের ফিটনেস সার্টিফিকেট দেওয়ার সময় বাধ্যতামূলকভাবে নিঃসরণ পরীক্ষা চালুর অনুরোধও জানানো হয়েছে।

রোববার (৬ অক্টোবর) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নেতৃত্বে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে বায়ু দূষণ রোধে, ইকোনমিক লাইফ অতিক্রান্ত যানবাহন প্রত্যাহার এবং ডিজেল চালিত পুরোনো যানবাহনের নিঃসরণ পরীক্ষা বাধ্যতামূলক করার জন্য বিআরটিএকে অনুরোধ জানানো হলো।

এতে আরও বলা হয়, বায়ুদূষণ নিয়ন্ত্রণে জাতীয় কমিটির ১ম ও ২য় বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ফিটনেসবিহীন এবং ইকোনমিক লাইফ অতিক্রান্ত হয়েছে এমন যানবাহনকে রাস্তা থেকে প্রত্যাহারের জন্য বিআরটিএর যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং ঢাকায় পুরোনো ডিজেল চালিত বাস ও ট্রাকের ফিটনেস পরীক্ষার সময় নিঃসরণ পরীক্ষা বাধ্যতামূলক করা হবে।

রাজধানীতে বিনা বাধায় ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় বাস চলতে দেখা একটি সাধারণ ঘটনা। রংচটা, ভাঙাচোরা এসব বাসের বেশিরভাগেইরই মেয়াদ ফুরিয়েছে ১ যুগেরও আগে। বাংলাদেশের প্রচলিত আইনে ২০ বছরের পুরানো বাস ও ২৫ বছরের পুরানো ট্রাক সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু এ আইন মানছেন না কেউই। বিআরটিএর হিসাবে, দেশে বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ প্রায় ৫৮ লাখ নিবন্ধিত যানবাহন রয়েছে। এর মধ্যে বাস-মিনিবাস ৮১ হাজার ৮৪৭টি। যার ৪১ শতাংশের বয়স ২০ বছরের বেশি। আর ট্রাক, কাভার্ড ভ্যান ও ট্যাঙ্কলরির সংখ্যা ২ লাখ ২ হাজার ৭৭২। যার ১৫ শতাংশ ২৫ বছরের পুরোনো।

ঢাকায় বায়ুদূষণের অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হয় যানবাহনের কালো ধোঁয়াকে। গত কয়েক বছরে বাস, ট্রাকসহ বেশকিছু যানবাহনের সিএনজি ছেড়ে ডিজেলে ফেরার প্রবণতা বেড়েছে। তেলচালিত এসব বাহন ঠিকমতো রক্ষণাবেক্ষণ না করায় এগুলো বাতাসে ক্ষতিকর কালো ধোঁয়া ছড়াচ্ছে।

রাজধানীর বিভিন্ন সড়কেও দেখা যায়, গণপরিবহন হিসেবে ব্যবহার হওয়া বাস, ট্রাক, পিকআপ বা সরকারি মালিকানাধীন গাড়িগুলোই কালো ধোঁয়ার প্রধান উৎস। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে রাজধানীর বায়ুদূষণের অন্তত ৪০ ভাগের জন্য দায়ী এই কালো ধোঁয়া।

গত বছর বাসের ২০, ট্রাকের ২৫ বছর আয়ুষ্কাল নির্ধারণ করা হয়। নির্দেশনা দেওয়া হয় মেয়াদোত্তীর্ণ গাড়ি ধ্বংসের। কিন্তু বাস মালিকদের চাপে সে সিদ্ধান্ত স্থগিত হয়।

আরোও পড়ূনঃ আওয়ামী লীগের ফিরে আসার সুযোগ নেইঃ শামসুজ্জামান দুদু

Check Also

টিআইবি

১৪ বছরে সড়ক উন্নয়ন প্রকল্পে ৫১ হাজার কোটি টাকা দুর্নীতিঃ টিআইবি

আওয়ামী লীগ সরকারের আমলে গত ১৪ বছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পের …