আসিফ নজরুল

গণবিরোধী আইন সংস্কার করা হবেঃ আসিফ নজরুল

বিগত সরকারের আমলে তথ্য অধিকার বিনাশ করা হয়েছিল জানিয়ে আইন এবং প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, সাইবার সিকিউরিটি আইনসহ গণবিরোধী আইন সংস্কার করা হবে।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর এনজিও বিষয়ক ব্যুরোতে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

আইন উপদেষ্টা আসিফ নজরুল বলেন, সাইবার সিকিউরিটি আইন দ্রুত সংশোধন করা হবে। এই আইন একেবারে বাদ দেওয়া যাবে না। স্পিচ অফেন্স বাদ দেবো কিন্তু কম্পিউটার অফেন্সিভ কাজ বাদ দেওয়া যাবে না। কোনো কম্পিউটার হ্যাক করে কারও মানহানি করলে এটা বাদ দেওয়া যায় না।

তিনি বলেন, স্বৈরাচার এরশাদ নয় বছরে ৩১ জন মানুষকে হত্যা করেছিল। স্বৈরাচার হাসিনা মাত্র দুই সপ্তাহে এক হাজার মানুষকে হত্যা করেছে।

আইন উপদেষ্টা আসিফ নজরুল আরোও বলেন, বিগত সরকারের আমলে তথ্য অধিকার বিনাশ করা হয়েছিল। আইন তৈরি হয়েছে যথাযথ প্রয়োগ করা যায়নি। অরাজকতার জঘন্য উদাহরণ সৃষ্টি করা হয়েছিল। এগুলো যেন আর ফিরে না আসে, সেই ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, নিপীড়নের বড় হাতিয়ার তথ্য গোপন করা। শাসন, আইন, বিচার বিভাগ ঠিক না করে কোনো আইনের প্রয়োগ করা সম্ভব নয়। সবচেয়ে সোচ্চারভাবে বলতে হবে গণতন্ত্র, ভোটাধিকার, বিচার বিভাগের স্বাধীনতার কথা।

মতবিনিময় সভায় নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, তথ্য অধিকার ফোরামের আহ্বায়ক শাহীন আনাম, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক মো. আনোয়ার হোসেনসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরোও পড়ূনঃ আগামী জাতীয় সংসদ নির্বাচনে লড়বেন না ড. ইউনূস

Check Also

টিআইবি

১৪ বছরে সড়ক উন্নয়ন প্রকল্পে ৫১ হাজার কোটি টাকা দুর্নীতিঃ টিআইবি

আওয়ামী লীগ সরকারের আমলে গত ১৪ বছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পের …