সারাদেশে এমন ঝড়-বৃষ্টি থাকবে আরও ৩ দিন

সারাদেশে এমন ঝড়-বৃষ্টি থাকবে আরও ৩ দিন

দেশের বিভিন্ন স্থানে আরো ৩ দিন ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে কোথাও কোথাও অতি ভারি বর্ষণ হতে পারে বলেও জানা গেছে।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এছাড়া এর বর্ধিতাংশ বাংলাদেশের মধ্যাঞ্চল, পশ্চিমবঙ্গ, আসাম এবং মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার পর্যন্ত বিস্তৃত রয়েছে। যার প্রভাবে আগামী বৃহস্পতিবার (৪ জুলাই) পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, আজ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ঝড়-বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বৃষ্টিপাতের ফলে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলেও জানানো হয়েছে।

বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামীকাল বুধবারও (৩ জুলাই)। ওইদিনও রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ঝড়-বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে অপরিবর্তিত থাকতে পারে দিন ও রাতের তাপমাত্রা।

আগামী বৃহস্পতিবারও (৪ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ঝড়-বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অপরদিকে, আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে। যার পরিমাণ ২৯৪ মিলিমিটার। এ সময়ে ঢাকায় ৪৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আরো পড়ুনঃ আজ হলি আর্টিজান হামলার ৮ বছর, যা ঘটেছিল সেদিন

Check Also

গরমের আবহাওয়া

মাসের শেষের দিকেই গরমের তীব্রতা দেখা যাবে

আমরা  দেখেছি একসময়  ছয় ঋতুর দেশ ছিল বাংলাদেশ। কিন্তু বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের কারণে …