শামলাপুরে রোহিঙ্গা জেলেদের আরেক পেশা অপহরণ করে টমটম ছিনতাই!

আজিজ উল্লাহ, উপকূলীয় প্রতিনিধি:

টেকনাফের বাহারছড়া শামলাপুর ২৩ নং রোহিঙ্গা ক্যাম্প সরকার সরিয়ে নিলেও স্থানীয় কিছু মানুষের প্ররোচনায় ক্যাম্প থেকে নিয়ে এসে বিভিন্ন বসতবাড়িতে আশ্রয় দিয়ে আসছে। এসব রোহিঙ্গা জেলে শ্রমিক সুযোগ বুঝে স্থানীয় বিভিন্ন ইজিবাইক ভাড়ায় নিয়ে গিয়ে মেরিনড্রাইভ এলাকাসহ রোহিঙ্গা ক্যাম্পের পাহাড়ি পাদদেশে নিয়ে গিয়ে অস্ত্রের মুখে ইজিবাইক ছিনতাই করে আসছে।

গতকাল, সোমবার ( ১৮ মার্চ) সন্ধ্যার সময় বাহারছড়া পুরান পাড়ার স্থানীয় শাহ আলমের পুত্র ইজিবাইক চালক মো. রিদুয়ান(১৭)কে ভাড়ায় নিয়ে উখিয়া বালুখালী পাহাড়ে নিয়ে গিয়ে অপহৃত করে টমটম ছিনতাই করে। এই ঘটনায় রোহিঙ্গা মো. লাদেন(১৯), মো. ইসমাইল(২০) ও মিজান নামের তিনজন যুবককে কৌশলে ধৃত করা হয়। ছিনতাই চক্রের এসব সদস্য স্থানীয় শামলাপুর বাজারের জাল ব্যবসায়ী মৌলভী সৈয়দ আলমের নৌকার শ্রমিক। এসব শ্রমিকদের মধ্যে গত বছর আরো তিনজন যুবক মানবপাচার চক্রের সাথে জড়িত পড়েন এবং মিয়ানমার হয়ে মালয়েশিয়া মানবপাচার করে আসছিল।

উল্লেখ্য, সরকার এলাকার নিরাপত্তার স্বার্থে ২৩ নং রোহিঙ্গা ক্যাম্প সরিয়ে উখিয়া মেগা শিবির গুলোতে স্থানান্তর করলে স্থানীয় কিছু মানুষ রোহিঙ্গাদের ফুসলিয়ে নিয়ে এসে বিভিন্ন বাসাবাড়িতে আশ্রয় দিয়েছে। চলে এসব রোহিঙ্গাদের অনেকে ক্যাম্পে খুনখারাপিসহ বিভিন্ন অপকর্ম করে এখানে আশ্রয় নিয়ে আসছে। সাম্প্রতিক সময়ে শামলাপুর আচারবনিয়া বিভিন্ন বাসায় আশ্রয় নেওয়া রোহিঙ্গা কয়েকজন রোহিঙ্গা সন্ত্রাসীকে র‍‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন বা র‍‍্যাব-১৫ এর সদস্যরা কয়েকজনকে আটক করেন। পরবর্তীতে তাদের তথ্যের ভিত্তিতে উখিয়া লাল পাহাড়ে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিভিন্ন আগ্নেয় অস্ত্র উদ্ধার করা হয়। তাছাড়া আচারবনিয়ার মকবুল হোসাইনের বাড়িতে রোহিঙ্গা তরুণীদের ক্যাম্প থেকে নিয়ে এসে আশ্রয় দিয়েছেন। এসব অবিবাহিত তরুণীদের কেন ক্যাম্প নিয়ে এসে আশ্রয় দেয়া হয়েছে তা নিয়ে জনমনে নেতিবাচক সমালোচনা শুরু হয়েছে। শুধু তা নয় শামলাপুরের অনেকের বাড়িতে এরকম রোহিঙ্গ তরুণীদের আশ্রয় দেয়া হয়েছে।

২নং ওয়ার্ডের ইউপি সদস্য শফিউল কাদের কালু বলেন,” টমটম ছিনতাইকারী এসব যুবকদের কৌশলে ধরে নিয়ে এসে, তাদের তথ্য অনুযায়ী ছিনতাইকৃত টমটম উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি। “

Check Also

প্রাণিসম্পদ

প্রাণিসম্পদ পরিচালকের বিরুদ্ধে চুরির মামলা

মারধর, হত্যাচেষ্টা, চুরির অভিযোগে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মলয় কুমার সুরসহ তিনজনের বিরুদ্ধে অধিদপ্তরের …