বৃষ্টি

বৃষ্টি নিয়ে দুঃসংবাদ দিল আবহাওয়া অধিদপ্তর

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় থাকায় সারাদেশে বৃষ্টি এর প্রবণতা বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

সপ্তাহজুড়ে এমন বৃষ্টি পাতের প্রবণতা বৃদ্ধির পাশাপাশি তাপমাত্রাও বাড়তে পারে বলে সরকারি সংস্থাটির পূর্বাভাসে বলা হয়েছে।

শনিবার (৬ জুলাই) সকালে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বেশ কিছুদিন ধরেই কখনও তীব্র গরম, আবার কখনো ঝড় বৃষ্টি হচ্ছে। এতে জনজীবনে ভোগান্তির যেন শেষ নেই। সম্প্রতি বিভিন্ন স্থানে ভারি বর্ষণে জলাবদ্ধতা ও বন্য পরিস্থিতির কারণে ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে।

আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ ছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এ অবস্থায় পটুয়াখালীর খেপুপাড়ায় আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ২৯২ মিলিমিটার বৃষ্টি পাত রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকাসহ দেশের বেশকিছু স্থানেই বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

আবহাওয়া অফিস জানায়, দেশের সব বিভাগেই আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। একইসঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

তবে ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলেও তাপমাত্রা নিয়ে কোন সুখবর নেই। রাজশাহীতে শুক্রবার (৫ জুলাই) দেশের সর্বোচ্চ ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। আজ শনিবার দেশের সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বান্দরবানে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। আর রোববার (৭ জুলাই) ও সোমবার (৮ জুলাই) দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং অন্যান্য জায়গায় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরো পড়ুনঃ ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান

Check Also

গরমের আবহাওয়া

মাসের শেষের দিকেই গরমের তীব্রতা দেখা যাবে

আমরা  দেখেছি একসময়  ছয় ঋতুর দেশ ছিল বাংলাদেশ। কিন্তু বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের কারণে …