ত্রাণ উপদেষ্টা

বন্যার কারণে নিত্যপণ্যে প্রভাব পড়েছেঃ ত্রাণ উপদেষ্টা

দেশে এ বছর বন্যায় ৬০ লাখ একর জমির শস্য নষ্ট হওয়ায় নিত্যপণ্যের বাজারে এর প্রভাব পড়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক ই আজম (বীর প্রতীক)।

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচল এলাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাল্টিপারপাস টেনিং গ্ৰাউন্ডে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বন্যাদুর্গত বেশ কিছু অঞ্চল পরিদর্শনের কথা জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা বলেন, ‘বন্যার কারণে বিপুল পরিমাণ খাদ্য শস্যের যে ক্ষতি হয়েছে সেই ঘাটতি রাতারাতি পূরণ করা সম্ভব না হলেও সরকার দ্রুত এর যোগান দেয়ার চেষ্টা করছে।’

তিনি আরও বলেন, দেশের বিভিন্ন জেলা এবং উপজেলায় অতিদরিদ্র মানুষ বসবাস করছে। তারা অপুষ্টিতে ভুগছেন এবং প্রোটিন থেকেও বঞ্চিত হচ্ছেন। বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার এ বিষয়টিকেও দুর্যোগ হিসেবে দেখছে এবং এর সমাধানের জন্য প্রকল্প গ্রহণ করা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে দরিদ্র মানুষের আর্থিক দুরাবস্থার উন্নয়নে সরকারের কাজ চলমান রয়েছে বলেও জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক ই আজম।

উপদেষ্টা আরও বলেন, ‘ভূমিকম্পে উদ্ধার কাজের বিষয়ে আমাদের আলোচনা চলছে। দ্রুত রেসপন্স করার জন্য কী কী প্রয়োজন ফায়ার সার্ভিসের তা জানার চেষ্টা করেছি। বাস্তবতা হচ্ছে অপরিকল্পিত নগরায়নের কারণে অনেক এলাকায় ভারী উদ্ধারকারী যানবাহন ঢুকতে পারবে না। এ ধরনের বিপর্যয়ের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নিচ্ছি। এ ধরনের বিপর্যয় নিয়ে আমরা নিজেও শঙ্কিত। আমাদের নগর সুশৃঙ্খলভাবে গড়ে ওঠেনি। এরপরেও উদ্ধারকাজ যেন চালানো যায় সেজন্য নতুন নতুন প্রযুক্তি সংযোজন হচ্ছে।’

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর আয়োজিত ‘ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে বিভিন্ন আকারের আধুনিকমানের ১১টি এরিয়াল প্লাটফর্ম ল্যাডার দেয়া হয়।

এর মধ্যে ৬৪ মিটার দৈর্ঘ্যের ২টি, ৫৪ মিটার দৈর্ঘ্যের ৪টি ও ৩৮ মিটার দৈর্ঘ্যের ৫টি ল্যাডার রয়েছে। এ ল্যাডারগুলোর মাধ্যমে অগ্নিদুর্ঘটনাসহ বড় ধরনের যে কোনো দুর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযানের কাজ আরও গতিশীল হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আরোও পড়ূনঃ তিন দিনের সফরে ঢাকা আসছেন ফলকার টুর্ক

Check Also

মিরপুর

মিরপুরে সাকিবিয়ান ও সাকিব বিরোধীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সামনে সাকিব আল হাসানের ভক্তদের আন্দোলন নতুন করে উত্তেজনা …