বই হল মানুষের সবচেয়ে ধ্রুবক বন্ধু

মো. জাহিদুল ইসলাম: বই হল সবচেয়ে শান্ত এবং সবচেয়ে ধ্রুবক বন্ধু। মানুষের একাকিত্বের সবচেয়ে বড় সঙ্গী হচ্ছে বই। বই মানুষকে ভাবায়,  চিন্তা করতে শেখায়। আমাদের জীবনে যতগুলি সুঅভ্যাস আছে বই পড়া তার মধ্যে অন্যতম। মানুষ বই পড়েই নিজেকে জানতে পারে।
একটি ভালো বই যে কোনো সময় যে কোনো মানুষকে সম্পূর্ণরূপে বদলে দিতে পারে।বই শুধু মানুষের মেধা বা জ্ঞান বৃদ্ধি করে না, বরং বই পড়লে মানুষ হয়ে ওঠে কর্মোদ্যম, সহনশীল ও সহমর্মী। মানুষ যদি তারা চিন্তাশীলতার বিকাশ ঘটাতে চায় তাহলে অবশ্যই বই পড়ার অভ্যাস করতে হবে।
বই পড়লে আমাদের চিন্তা শক্তি বাড়ে। শুধু ভাষার এই মাস বলে নয়। সারাবছর বই পড়ার অভ্যাস গড়ে তুলে জীবনকে সুন্দর করার মধ্যেই রয়েছে বইমেলার স্বার্থকতা।জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের জন্য বইয়ের কোনো বিকল্প নেই। সুতরাং বই হোক নিত্যসঙ্গী।জ্ঞানের রহস্যময় ভান্ডার হলো বই। বই মানুষের শ্রেষ্ঠ বন্ধু। বই মানুষকে হাসাতে পারে সব দুঃখ ভুলিয়ে দিতে পারে।
জ্ঞানী হওয়ার একমাত্র পথ জ্ঞানান্বেষণ, আর এই জ্ঞানান্বেষণ তখনই পরিপূর্ণ হয়, যখন ব্যক্তির সঙ্গে বইয়ের যোগাযোগ বিরামহীন ও নিবিড় হয়।একেকটি বই, একেকভাবে একেকটি মানুষের সঙ্গে পরিচিত হয়। যার যেমন তৃষ্ণা ও বুদ্ধি, বই থেকে সে তা-ই খুঁজে পায়।একজন লেখক তার সুপ্ত ভাবনাকে লেখনীর মাধ্যমে ফুটিয়ে তোলেন।কবি-সাহিত্যিক-লেখকেরা তাদের সমস্ত জ্ঞান বইয়ের পাতায় ঢেলে দেন পাঠকদের জন্য।
পড়ার অভ্যাস অর্জন করা মানে জীবনের প্রায় সমস্ত দুঃখ-কষ্ট থেকে নিজের জন্য আশ্রয় তৈরি করা।কেউ যদি বারবার বই পড়ে আনন্দ না পায়, তাহলে তার পড়ে কোনো লাভ নেই।শুধুমাত্র অত্যন্ত দুর্বল চিত্তের লোকেরা সাহিত্য ও কবিতা দ্বারা প্রভাবিত হতে অস্বীকার করে। বই পরামর্শ দাতাদের মধ্যে সবচেয়ে সহজলভ্য এবং জ্ঞানী।বই ভালো সঙ্গী। বইয়ের সঙ্গে সব কথা বলা যায়।
উন্নত জাতি ও সুন্দর পৃথিবী গঠন করতে হলে বই পড়ার বিকল্প কিছু নেই।বই একজন মানুষকে সহজেই আলোকিত করে তুলতে পারে। একমাত্র বইয়ের মধ্যে-ই পাওয়া যায় সব ধরনের জ্ঞান। তাই জীবনের জন্য বই খুব প্রয়োজন। বই পড়ার অভ্যাস মানবাত্মাকে জীবনবোধে বিকশিত করে। জাগ্রত করে তোলে নিজের ভেতরের মনুষ্যত্ববোধে।বই ছাড়া একটি ঘর আত্মা ছাড়া শরীরের মতো।ভালো বই মানুষের আত্মাকে পরিতৃপ্ত করে।
বই শিক্ষকদের মধ্যে সবচেয়ে ধৈর্যশীল।নিজের অজ্ঞানতা কে জানার জন্য অবশ্যই বই পড়তে হবে।বইয়ের থেকে বড়ো কোনো গুরু নেই। প্রতিদিন বই পড়লে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে এবং আরও সক্রিয় হয়।নিয়মিত বই পড়লে মস্তিষ্কের ব্যায়াম হয় এবং মস্তিষ্ককে স্বাস্থ্যকর ও সুস্থ রাখে। ভালো বই পড়ে জ্ঞান অর্জন করে সেই জ্ঞানের আলো সর্বত ছড়িয়ে দেওয়ার মধ্যেই রয়েছে প্রকৃত সার্থকতা।
লেখক: মো. জাহিদুল ইসলাম 
আইসিটি সেল,জগন্নাথ বিশ্ববিদ্যালয়