প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে জবিতে আয়োজিত শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি: আজ মঙ্গলবার (৮ অক্টোবর) হিন্দুধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার বিজয়া দশমী । বিজয়া দশমীতে দেবী দুর্গাকে বিসর্জনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয় শারদীয় দুর্গাপূজার।

এই বিসর্জনের মধ্য দিয়ে দেবী দুর্গা মর্ত্য (পৃথিবী) ছেড়ে দিয়ে কৈলাসে তার স্বামীগৃহে ফিরে যাবেন। বুড়িগঙ্গা নদীতে দেবী দুর্গাকে বিসর্জনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত শারদীয় দুর্গাপূজা সমাপ্ত হল।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এবারই সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা এবং আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আয়োজিত হয়েছে শারদীয় দুর্গাপূজা।অশুভ শক্তির পরাজয় এবং সমগ্র পৃথিবীব্যাপী শান্তির বার্তার মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সামাজিকবিজ্ঞান ভবনের সামনে আয়োজন করা হয় শারদীয় দুর্গোৎসবের।

আজ মঙ্গলবার (৮অক্টোবর) বিজয়া দশমী উপলক্ষে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হয়। বিকেলে একটি শোভাযাত্রার মাধ্যমে বুড়িগঙ্গা নদীতে বিসর্জন দেওয়া হয় দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে।

অন্যান্য দিনের তুলনায় বিজয়া দশমীর দিনে জবিতে আয়োজিত শারদীয় দুর্গাপূজার মন্ডপে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের বেশি উপস্থিতি ছিল। নতুন পোশাকে সজ্জিত হয়ে তারা তাদের প্রিয়জন, আত্মীয় স্বজন, পরিবারের সদস্যদের নিয়ে পূজায় এসে আনন্দ করতে থাকেন এবং দেবী দূর্গার নিকট প্রার্থনা ও আশীর্বাদ কামনা করেন। ঢাক, শঙ্খ ও অন্যান্য বাদ্যযন্ত্রের আওয়াজে মুখরিত হয়ে ওঠে দুর্গাপূজার চারদিকের পরিবেশ।

বিজয়া দশমীর দিনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দুর্গাপূজার মন্ডপ পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া,রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দীপিকা রানী সরকার, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান,সহকারী ও ভারপ্রাপ্ত প্রক্টরগণ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাগণ, সাংবাদিক নেতৃবৃন্দ এবং সহায়ক কর্মচারী কল্যাণ সমিতি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির আন্তরিক প্রচেষ্টায় প্রথমবারের মত আয়োজিত শারদীয় দুর্গাপূজা সুষ্ঠুভাবে এবং বর্ণিল উদযাপনের মধ্য দিয়েই সমাপ্ত হয়েছে।

নিউজ ঢাকা

আরো পড়ুন,জবিতে ৭১-এর যুদ্ধশিশু অবদিত নিয়ে মুক্ত আলোচনা সভা

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]

Check Also

৭ দিনেও উদ্ধার হয় নি স্বর্নালংকার ; হতাশ স্বর্ন ব্যবসায়ীরা

গত ১৭ জুন বুধবার ঢাকার দক্ষিন কেরানীগঞ্জের আব্দুল্লাহপুর বাজার এলাকায়  নিউ আল আমিন জুয়েলার্সে ডাকাতির …

error: Content is protected !!