দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে আজ

পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মধ্যে আসে তখন পৃথিবীর আড়ালে চাঁদ ঢাকা পড়ে এবং চন্দ্রগ্রহণ হয়। আজ শুক্রবার বাংলাদেশের আকাশ থেকে আজ বছরের দ্বিতীয় পূর্ণ চন্দ্রগ্রহণটি দেখা যাবে, গোটা বিশ্বের সঙ্গে বাংলাদেশ থেকেও আজ দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ।

চন্দ্র গ্রহণের সময়, যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। চাঁদ আর পৃথিবী কারও নিজের আলো নেই। সূর্যের আলোতেই তারা আলোকিত হয়।
ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। যা চন্দ্রগ্রহণ নামে পরিচিত। এবারের চন্দ্রগ্রহণের সময় কক্ষপথে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব সব থেকে বেশি হবে । ফলে পৃথিবীর ছায়াটিও দীর্ঘপথ জুড়ে থাকবে।

একবিংশ শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্র গ্রহণ হবে আজ শুক্রবার রাতে। এর স্থায়িত্ব হবে সর্বমোট ১ ঘণ্টা ৪৩ মিনিট।
ঢাকার স্থানীয় সময় অনুযায়ী এই চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শুরু রাত ১১টা ১৪ মিনিটে, আংশিক চন্দ্রগ্রহণ শুরু রাত ১২টা ৩০ মিনিটে, ১ ঘণ্টা ৬ মিনিট ধরে চলবে আংশিক চন্দ্রগ্রহণ। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু রাত ১টা৩০ মিনিটে, পূর্ণ চন্দ্রগ্রহণ সমাপ্ত রাত ৩টা ১৩ মিনিটে, আবার আংশিক চন্দ্র গ্রহণ চলবে ১ ঘণ্টা ৬ মিনিট ধরে এবং সমাপ্ত হবে রাত ৪টা ১৯ মিনিটে। প্রায় ৩ ঘণ্টা ৫৫ মিনিট আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ।

বাংলাদেশের পাশাপাশি এই চন্দ্র গ্রহণ এশিয়ার অন্যান্য দেশ, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকেও দৃশ্যমান হবে।

ইরফান নেওয়াজ
নিউজ ঢাকা।

Check Also

স্কাউট উদ্ধার অভিযান

কিশোরগঞ্জে স্কাউটস এর অগ্নি নির্বাপন ও ভুমিকম্প পরবর্তী উদ্ধার প্রশিক্ষণ

‘‘যথাযত প্রস্তুতি দুর্যোগে কমাবে ক্ষতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে চলমান ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট …