ঘরে বসেই অনলাইনে জিডি করা যাবে!

সজিবুল ইসলাম হৃদয়, প্রযুক্তি ডেস্ক ঃ এখন আর ডায়েরি (জিডি) করতে থানায় গিয়ে আবেদনপত্র লিখতে হবে না। ঘরে বসে অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে আপনি নিজেই করতে পারেন সাধারণ ডায়েরি। আপনার দলিল, সার্টিফিকেট, পরিচয়পত্র ইত্যাদি হারানো, চুরি, ছিনতাই সংক্রান্ত তথ্য জানিয়ে বাসায় বসেই নিরাপদে অনলাইনে জিডি করতে পারেন।

শুরুতে শুধু ঢাকা মেট্রোপলিটনের সব থানার আওতায় বসবাসকারীরা এ সুযোগ পাচ্ছেন। পাসপোর্ট, ব্যাংকের চেক বই, সার্টিফিকেটসহ কোনো গুরুত্বপূর্ণ দলিল হারিয়ে গেলে অনলাইনে সাধারণ ডায়েরি করা যাবে।

পাইলট প্রকল্প হিসেবে নতুন সার্ভারে একটি অথবা দুটি থানায় এটি পরীক্ষামূলকভাবে চালু করা হবে। ইতিবাচক ফল (ফিডব্যাক) পাওয়া গেলে দেশের সব থানা (৬৪৩টি) অনলাইন জিডি কার্যক্রমের আওতায় আনা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই (একসেস টু ইনফরমেশন) প্রকল্পের আওতায় এটি চালু করা হচ্ছে। এদিকে, চলমান অনলাইন জিডি কার্যক্রমের সার্ভারে প্রবেশাধিকার নেই পুলিশের। দীর্ঘদিন ব্যবহার না করার কারণে এর আইডি ব্লক হয়ে গেছে। এ কারণে আগের সার্ভার চালু করা যাচ্ছে না। প্রায় ছয় বছর ধরে অকার্যকর থাকায় পুলিশের অনলাইন জিডি কার্যকম স্থবির হয়ে পড়ে। এমন প্রেক্ষাপটে অনলাইন জিডির জন্য আপডেট ভার্সন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। পুলিশ সদর দফতর এবং ডিএমপি সদর দফতর সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর দেশে ফেরার পর চলতি মাসের শেষ সপ্তাহে এ বিষয়ে পুলিশ সদর দফতরে বৈঠক হবে। বৈঠকে আপডেট ভার্সনে অনলাইন জিডি কার্যক্রম উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হবে।

নিউজ ঢাকা

আরো পড়ুন,পদ্মায় নৌকাডুবির ঘটনায় নিখোঁজ নববধূ’র লাশ উদ্ধার

Check Also

জুনায়েদ আহমেদ পলক

আগামী কয়েক মাসের মধ্যে ইন্টারনেট এর দাম কমানো হবে : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রত্যেকটি জায়গায় ইন্টারনেট এর গতি …