কেরানীগঞ্জ গনহত্যা দিবস আজ

আজ ২ এপ্রিল, কেরানীগঞ্জ গণহত্যা দিবস। কেরানীগঞ্জের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ও কালো এক রাত। ১৯৭১ সালের ২রা এপ্রিল রাতে পাকিস্তানী হানাদার বাহিনীর হাতে নির্বিচারে শহীদ হয় কেরানীগঞ্জের প্রায় পাঁচ হাজার মানুষ ।

২৫ মার্চ কালো রাতে রাজধানী ঢাকায় নিরস্ত্র মানুষের ওপর পাকিস্তানিরা নির্মম ভাবে হামলা করার পরে যখন যানতে পারে কেরানীগঞ্জে আশ্রয় নিয়েছে অনেক প্রথম সারির নেতা গুরুত্বপূর্ন ব্যাক্তিত্ব তখন দ্বিতীয় দফায় ২ এপ্রিল পাকিস্তানি বর্বর সেনারা হামলা চালায় ঘুমন্ত কেরানীগঞ্জবাসীর ওপর।

এ রাতের কথা স্মরণ করে আজো শিউরে উঠেন কেরানীগঞ্জের মানুষ। ১৯৭১ সালের এ রাতে পাকিস্তানি হায়নার দল মেশিনগান মর্টার আর ভারী যুদ্ধাস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পরে কেরানীঞ্জের ঘুমন্ত বেসামরিক লোকজনের ওপর। কোন কিছু বুঝে ওঠার আগেই কেরানীগঞ্জ এক রক্তাক্ত জনপদে পরিণত হয়। সে রাতে কেরানীগঞ্জের জিনজিরা, নজরগঞ্জ, শুভাঢ্যা, ভাংনা, আগানগর, নেকরোজবাগ, পটকাজোর, কালিন্দীসহ বিভিন্ন এলাকায় নির্বিচারে চলে পাকিস্তানি সেনাদের হত্যাযজ্ঞ। সেই হত্যাযজ্ঞে প্রায় পাঁচ হাজার নারী-পুরুষ-শিশু শহীদ হন।

কেরানীগঞ্জবাসী দিবসটিকে আরো স্মরণীয় করে রাখতে জাতীয় পতাকা অর্ধনমিত, নিরবতা পালন, স্মৃতিসৌধে পুষ্পার্পণসহ শ্রদ্ধা নিবেদন, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন করবে।

নিউজ ঢাকা

আরো পড়ুন,রাজবাড়ীতে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে-নিহত ৫, আহত ২৪ জন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]

Check Also

কেরানীগঞ্জে মলম পার্টির ৬ সদস্য গ্রেপ্তার

ঢাকার কেরানীগঞ্জে মলম পার্টির ৬ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এবং ছিনতাই কাজে ব্যবহৃত দুইটি সিএনজি …

error: Content is protected !!