কেরানীগঞ্জে অষ্টাদশ শতাব্দীতে জন্ম নেওয়া জয়নব বিবি মারা গেছেন

সামসুল ইসলাম সনেটঃ ঢাকার কেরানীগঞ্জে অষ্টাদশ শতাব্দীতে জন্ম নেওয়া এক নারী ইন্তেকাল করেছেন(ইন্না লিল্লাহি অইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যু কালে তার বয়স হয়েছিলো প্রায় ১২০ বছর।

জয়নব বিবি ১৮৯৮/৯৯ সালের কোন এক সময় জন্মগ্রহণ করেন। আজ ২৪/০১/২০১৯ রোজ বৃহস্পতিবার রাত ৪ টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। পাঁচ ছেলে ও এক মেয়ের জননী জয়নব বিবি জীবদ্দশায় স্বামী, দুই ছেলে, বহু আত্বীয় স্বজন, নায় নাতী হারালেও রেখে গেছেন তিন ছেলে, এক মেয়ে ও তার ৪র্থ,৫ম প্রজন্ম সহ প্রায় ১০০ জন প্রতিনিধি অর্থাৎ তিনি তার নাতির নাতিকেই দেখে গেছেন।

শত বর্ষী ঊর্ধ্ব এই নারীর স্বামী আনসার আলী প্রায় ৩৫ বছর আগে মারা জান। তার বড় ছেলে জাফর মিয়াও বার্ধক্যজনিত কারণে মারা গেছেন প্রায় ১০ বছর আগে। এই প্রতিবেদকের মা ও মরহুমার নাতি ষাটোর্ধ্ব হাওয়া বিবি বলেন, আমরা সেই ছোট থেকেই দাদীকে এই রকমই দেখে আসছি। মৃত্যুর কিছু দিন আগেও তিনি শুধু হাওয়াজ শুনেই বলে দিতে পারতো তিনি কার সাথে কথা বলছে। বহু ইতিহাসের সাক্ষী এই নারীর বাড়ী রুহিতপুর ইউনিয়নের নতুন সোনাকান্দা গ্রামে।

উল্লেখঃ যে বিশ্বের সব চেয়ে বয়স্ক ব্যাক্তি জাপানের নাবি তাজিমার মৃত্যু হয়েছে চলতি মাসের মাঝামাঝি সময়। সে হিসেবে তিনিই বিশ্বের সব চেয়ে বয়স্ক বা প্রবীণতম ব্যাক্তি। জয়নব বিবি র  ছেলে তাহের আলী মাতাব্বর মায়ের জন্য সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন।

নিউজ ঢাকা ২৪।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]

Check Also

কেরানীগঞ্জে

কেরানীগঞ্জে শ্লীলতাহানীর অভিযোগে বডিবিল্ডার্স কারাগারে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে নারী ও শিশু নির্যাতন মামলায় বডিবিল্ডার্স মো. …

error: Content is protected !!