Breaking News
Home / উদ্যোগ / কপিরাইট আইনে ফেঁসে গেল ‘ফ্যাক্টর থ্রি সলিউশন’

কপিরাইট আইনে ফেঁসে গেল ‘ফ্যাক্টর থ্রি সলিউশন’

নাটকের এজেন্সি হিসেবে পরিচিত নাম ‘ফ্যাক্টর থ্রি সলিউশন’। কপিরাইট আইন ভঙ্গ করায় এই প্রতিষ্ঠানকে জরিমানা করেছে কপিরাইট কর্তৃপক্ষ। এজন্য তাদের গুনতে হবে ২ লাখ টাকা জরিমানা।

ফ্যাক্টর থ্রি সলিউশনের বিরুদ্ধে অভিযোগ- ২০১৮ সালের ২৫ শে ডিসেম্বর নাগরিক টিভিতে প্রচারিত হওয়া ‘পূর্ণতা’ নামক টেলিফিল্মটির অবৈধ স্বত্বাধিকার দাবি করেন ফ্যাক্টর থ্রি সলিউশনের সিইও মোঃ শাহেদ হোসেন। কিন্তু টেলিফিল্মটির প্রকৃত প্রযোজক এফ. জামান তাপস। তার অনুমতি ছাড়াই অবৈধভাবে এটিকে নাগরিক টিভিতে প্রচার করেন এবং ইউটিউব চ্যানেল সিডি চয়েসের কাছে বিক্রি করেন।

এই ঘটনায় টেলিফিল্মটির প্রকৃত স্বত্বাধিকারী এফ. জামান তাপস চলতি বছরের মে মাসে কপিরাইট অফিসে অভিযোগ দাখিল করেন। সেখানে তিনি উল্লেখ করেন, ‘পূর্ণতা’ টেলিফিল্মটির স্বত্বের অধিকারী হওয়ার পূর্বেই মোঃ শাহেদ হোসেন নিজেকে টেলিফিল্মটির প্রযোজক দাবি করেন, যা বাংলাদেশ কপিরাইট আইনের ৭১ ও ৭৩ ধারার সুস্পষ্ট লঙ্ঘন এবং ৭৬ ও ৮২ ধারায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গন্য।

 

সেই অভিযোগের ভিত্তিতে গত ৬ আগষ্ট ২০১৯ কপিরাইট অফিসের রেজিষ্টার জাফর রাজা চৌধুরী অভিযোগের প্রমাণ পান এবং রায় দেন। রায়ে বলা আছে, আদেশ স্বাক্ষর হওয়ার তারিখের ৭২ ঘন্টার মধ্যে সিডি চয়েসকে নিজস্ব ইউটিউবচ্যানেল থেকে ‘পূর্ণতা’ টেলিফিল্মটি সরিয়ে নেয়া ও টেলিফিল্মটির কন্টেন্ট আদেশ স্বাক্ষরের ৩০ কার্য দিবসের মধ্যে কপি রাইট অফিসে জমা প্রদান এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে অর্জিত সমুদয় অর্থ বাদীকে প্রদান করতে হবে। মোঃ শাহেদ হোসেনকে আদেশ স্বাক্ষরের ৩০ কার্যদিবসের মধ্যে বাদী এফ. জামান তাপসকে ২ লক্ষ টাকা প্রদানের আদেশ দেয়া হয়েছে। আদেশ অনুযায়ী নাগরিক টিভিতে ‘পূর্ণতা’ টেলিফিল্মটির সম্প্রচার বাবদ ফ্যাক্টর থ্রি সলিউশনকে প্রদেয় অপরিশোধিত অর্থ টেলিফিল্মটির মূল স্বত্বাধিকারি এফ. জামান তাপসকে নাগরিক টিভি কর্তৃপক্ষ প্রদান করবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৫ শে ডিসম্বের নাগরিক টিভিতে প্রচারিত হওয়া ‘পূর্ণতা’ টেলিফিল্মে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান ও মেহেজাবিন চৌধুরী। রচনা করেছেন ফাইয়াদুজ্জামান তামিম এবং পরিচালক ও প্রযোজক এফ. জামান তাপস।

 

সুত্র: newsg24

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About এ এইচ এম সাগর

Check Also

বশেমুরবিপ্রবিতে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা

সুকান্ত সরকার,বশেমুরবিপ্রবিঃ পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমি উপলক্ষে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান এ ...

ওয়ারীতে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও ওষুধ বিতরণ

রাজধানীর ওয়ারীতে সামাজিক উন্নয়নমূলক সংগঠন কান্ডারীর উদ্যোগে শতাধিক সুবিধা বঞ্চিত মানুষের মাঝে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: