বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্বের

টঙ্গীর তীরে গত দুদিন ঈমান ও আমলবিষয়ক বয়ানের পর অনুষ্ঠিত হলো ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। আজ রোববার সকাল ৯টার দিকে কাঙিক্ষত আখেরি মোনাজাত পরিচালনা করছেন বাংলাদেশ তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি এবং কাকরাইল জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা জোবায়ের আহমেদ। চলে ২৩ মিনিট ধরে। মোনাজাতে দেশ ও জাতিসহ সমগ্র মুসলিম উম্মাহর জন্য দোয়া করা হয়।

মোনাজাতে অংশ নিতে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ময়দানে সমবেত হয়েছেন। তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা নুরুর রহমান।

মোনাজাতে সমগ্র বিশ্বের মুসলমানদের নিরাপত্তা, ঐক্য, মুক্তি এবং ইহ ও পরলৌকিক কল্যাণ কামনা করে মহান রাব্বুল আলামিনের কাছে কাকুতি-মিনতি জানানো হয়। গভীর ভাবাবেগপূর্ণ পরিবেশে ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে আকাশ-বাতাস-কাঁপিয়ে মহামহিমা ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে অপার করুণা ও অশেষ রহমত কামনা করেন দেশ-বিদেশের অগণিত ধর্মপ্রাণ মুসলমান।

আখেরি মোনাজাতে অংশ নিতে রবিবার মধ্যরাত থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মুসল্লিদের ঢল নামে। ভোগড়া বাইপাস থেকে ইজতেমা মাঠের দূরত্ব ১০ কিলোমিটার।

এই পুরো পথ হেঁটেই মুসল্লিরা আসেন ইজতেমা মাঠে। গাজীপুর জেলার বিভিন্ন এলাকাসহ আশপাশের এলাকা থেকে মুসল্লিরা দলে দলে ইজতেমা ময়দান এলাকায় আসেন।

এর আগে গত শুক্রবার (২ ফেব্রুয়ারি) ফজরের নামাজের পর গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে আনুষ্ঠানিকভাবে শুরু হয় তাবলিগ জামাতের সবচেয়ে বড় আসর বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

উল্লেখ্য, আজ আখেরি মোনাজাতের পর মাঝে চার দিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ইজতেমার দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন মাওলানা সাদ-এর অনুসারীরা। রবিবার (১১ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ২০২৪ সালের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শেষ হবে।

 

মোনাজাত উপলক্ষে মুসল্লিদের সুবিধার জন্য শনিবার রাত ১২টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের রাজধানীর আব্দুল্লাহপুর থেকে গাজীপুর মহানগরীর ভোগড়া বাইপাস, আব্দুল্লাহপুর থেকে কামারপাড়া রোড হয়ে গাজীপুর মহানগরীর টঙ্গী স্টেশন রোড পর্যন্ত সড়ক, আব্দুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত এবং মিরের বাজার থেকে টঙ্গী পর্যন্ত সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছিল।

আরো পড়ূনঃ বর্ণাঢ্য আয়োজনে পুরষ্কার পেলো চড়াইল নুরুল হক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

Check Also

ডিসি সম্মেলন

চার দিনব্যাপী ডিসি সম্মেলন শুরু হচ্ছে কাল

চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল। রোববার (৩ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা …