শারমীন এস মুরশিদ

শহীদ ১০৫ শিশুর পরিবারকে সম্মাননা ও অনুদান প্রদান

বিশ্ব শিশু দিবসে সমাজ কল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ ১০৫ জন শিশুর পরিবারের সদস্যদের মাঝে ৫০ হাজার টাকার প্রাইজবন্ড ও সম্মাননা সনদ প্রদান করা হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শারমীন এস মুরশিদ বলেন, জুলাই মাসে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার বিপ্লবে যে শিশুরা শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফিরাত এবং অভিভাবকদের সান্ত্বনা দেন। গত ১৫ বছর ধরে আমরা যেসব জঞ্জাল, অন্যায়, মিথ্যাচার দেখে আসছিলাম এসব অন্যায়ের বিরুদ্ধে সৌচ্চার হয়ে বাচ্চারা সেদিন রাস্তায় নামে। তারা আন্দোলন করে বুকের রক্ত দিয়ে দেশকে নতুন করে মুক্ত করেছে।

উপদেষ্টা বলেন, জুলাইয়ে গণঅভ্যুত্থানে যারা প্রাণ দিয়েছে তাদের ব্যথায় আমরা ব্যথিত। তাদের বিচার আমরাও চাই। আমরা যদি সত্যিই শিশুদের জন্য একটি সুন্দর ও নিরাপদ ভবিষ্যৎ গড়ে তুলতে চাই, তবে এটি শুধু সরকারের দায়িত্ব নয় বরং প্রতিটি নাগরিকের এবং প্রতিষ্ঠানের দায়িত্ব। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় শিশু সুরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করতে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, আমরা আইনি কাঠামো শক্তিশালী করার পাশাপাশি শিক্ষার মান উন্নয়নে গুরুত্ব দিচ্ছি। বিশ্ব শিশু অধিকার দিবসে আমরা এ প্রতিজ্ঞাবদ্ধ হই, আমরা এমন একটি সমাজ গড়ে তুলবে, যেখানে প্রতিটি শিশু সুরক্ষিত হয়ে বিকশিত হতে পারবে।

অনুষ্ঠানে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সচিব নাজমা মোবারেকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইউনিসেফ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ মিজ এমা ব্রিগাহাম, দুজন শিশু বক্তা ফাহিম রহমান ও নাজিয়া আলম মমতা। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক তানিয়া খান।

আরোও পড়ুনঃ পুরান ঢাকা থেকে আ.লীগের কর্মী রহিম চাঁদাবাজি মামলায় আটক

Check Also

টিআইবি

১৪ বছরে সড়ক উন্নয়ন প্রকল্পে ৫১ হাজার কোটি টাকা দুর্নীতিঃ টিআইবি

আওয়ামী লীগ সরকারের আমলে গত ১৪ বছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পের …