বীরশ্রেষ্ঠ কথা’ বইটি নিয়ে অমর একুশে গ্রন্থমেলায় সুপা সাদিয়া

সুপা সাদিয়ার বীরশ্রেষ্ঠ কথা বইটি আসছে এবারে বই মেলায়। দ্যু প্রকাশন থেকে। সুপা সাদিয়া মহাত্মা অশ্বিনী কুমার, জীবনান্দ দাশ, সুফিয়া কামাল, মুকুন্দ দাসসহ অসংখ্য মহতি ব্যক্তির শহর বরিশালের একটি প্রগতিশীল পরিবারে জন্ম গ্রহণ করেন ১৯৮০ সালে।

মূলত পারিবারিক আবহাওয়া থেকেই তার লেখা-লেখিতে আসা। তার বাবা অধ্যাপক বদিউর রহমানের পঞ্চাশ এর অধিক  বই প্রকাশিত। তারই উৎসাহে ও সহযোগিতায় সুপা সাদিয়ার লেখালেখি। ২০০৫ সালে গণিত শিখি বইয়ের মধ্য দিয়ে তার প্রথম বইয়ের প্রকাশ। গণিত শিখির ৪ টি বই গাজীপুর কোনাবাড়ির ইউরিকো এঞ্জেল স্কুলের শিশু শ্রেণী থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত পাঠ্য বই হিসেবে পড়ানো হয়।

সুপা সাদিয়ার বইমেলায় প্রকাশিত প্রথম বই স্মরণিয় দিনপঞ্জি। প্রকাশিত হয় জাতীয় সাহিত্য প্রকাশ থেকে ২০০৭ সালে। এরপর আর পিছে ফিরে তাকাননি সুপা সাদিয়া। তবে প্রতিবছর ২/৩ টি নয় বরং ২/৩ বছরে একটি করে বইয়ের কাজ করে চলছেন তিনি। সবগুলোই মূলত গবেষণা ধর্মী বই। ২০১১ সালে প্রকাশিত বায়ান্নর ৫২ নারীর দ্বিতীয় প্রকাশ ২০১৬ বের হয় কথা প্রকাশ থেকে। এরই মধ্যে ২০১৪ সালে কথা প্রকাশ থেকে প্রকাশিত হয় ৭১ এর একাত্তর নারী। যা বেশ সমাদৃত হয়। প্রকাশকের ভাষায় বইটির ৬০০ কপি ইতিমধ্যে বিক্রি হয়েছে। যা একজন তরুন গবেষকের জন্য অনেক সম্মানের। ২০১৭ সালে দ্যু প্রকাশন থেকে প্রকাশিত সুপা সাদিয়ার অগ্নিযুগ বইটিতে ১৮২৭- ১৯৪৭ এর সময়কার বিপ্লবীদের কথা তুলে ধরা হয়েছে । আর এবারের বইটি বীরশ্রেষ্ঠ কথা ৭ বীরশ্রেষ্ঠকে একটু বড় পরিসরে সবাইকে জানানোর প্রয়াস। বইটি পাওয়া যাবে ৩৩১ স্টলে। সুপা সাদিয়া নিয়মিত গবেষণা কাজ করে চলছেন।

তিনি বলেন, নারী হয়ে নারী লেখক হতে আসিনি, হতে চাই একজন গবেষক। তারই ক্ষুদ্র প্রয়াস চলছে সুপা সাদিয়া ২০০৪ সালে গণিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করলেও তিনি সাংবাদিকতার উপর কোর্স করেছেন সম্প্রতি। তিনি বর্তমানে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর জনসংযোগ বিভাগের দায়িত্বে রয়েছেন। পাশাপাশি ২০০১ সাল থেকে বাংলাদেশ বেতারের ঘোষক হিসেবে কাজ করছেন। তিনি বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি, প্রগতি লেখক সংঘ, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্টি, বাংলাদেশ মহিলা সমিতিসহ আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সদস্য পদ লাভ করেছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ইবি অধ্যাপক ড. মোহাম্মদ নাছির উদ্দীনের নতুন বই

পল্লব আহমেদ সিয়াম, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!