একাদশ শ্রেনীতে ভর্তি

একাদশ শ্রেনীতে ভর্তি প্রক্রিয়ার সকল আপডেট ।

একাদশ শ্রেনীতে ভর্তি ও কলেজ নির্ধারণের নিতিমালায় আবারো পরিবর্তন এলো। বরাবরের মতো এবারো এস এস সি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া চলবে। তবে কলেজ নির্ধারণের কাজ করবে শিক্ষা বোর্ড।একজন শিক্ষার্থী অনলাইন ও এসএমএসে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদনের সুযোগ পেলেও তার পছন্দক্রম ও যোগ্যতা অনুযায়ী ভর্তির জন্য একটি কলেজ ঠিক করে দেবে শিক্ষা বোর্ড।

রোববার জারি করা নীতিমালা অনুযায়ী, ভর্তির জন্য অনলাইন ও এসএমএসের মাধ্যমে ৯ মে থেকে আবেদন গ্রহণ শুরু হবে।চলবে ২৬ মে পর্যন্ত।সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে একাদশ শ্রেনীতে ভর্তি ইচ্ছুক  পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য অনলাইনের ক্ষেত্রে ১৫০ টাকা এবং টেলিটকে ১২০ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তির এই নীতিমালায় আরও বলা হয়, একজন শিক্ষার্থী যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করবে, সেখান থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজ নির্ধারণ করে দেয়া হবে।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে কলেজে ভর্তি প্রক্রিয়া ৯ মে থেকে শুরু হবে। এবার এসএমএস এর পাশাপাশি অনলাইনেও অাবেদন করা যাবে। চলুন এক নজরে দেখে নিন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে কলেজে ভর্তি প্রক্রিয়ার সকল আপডেট।

যারা একাদশ শ্রেনীতে ভর্তি হতে পারবেঃ

২০১৭ সালের এসএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থী ছাড়াও ২০১৬ ও ২০১৫ সালে পরীক্ষায় উত্তীর্ণরাও একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

আবেদনের সময়সীমাঃ     ৯ মে  থেকে  ২৬ মে ।

ফলাফল প্রকাশঃ

আবেদন প্রক্রিয়া শেষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিতদের তালিকা বা ফলাফল ৫ ই জুন শিক্ষার্থীর মোবাইলে  প্রকাশ করা হবে।।

ভর্তির সময়সীমাঃ

বিলম্ব ফি ছাড়া ৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে। আর বিলম্ব ফি দিয়ে ২৬ জুলাই পর্যন্ত ভর্তি চলবে।

এসএমএসে আবেদন :

আগের মতো টেলিটক থেকে এসএমএস পাঠিয়েও আবেদনের সুযোগ রাখা হয়েছে। তবে এ জন্য প্রতি আবেদনের (প্রতি কলেজের জন্য এক আবেদন) জন্য ১২০ টাকা দিতে হবে। আর অনলাইনে এক আবেদনেই পাঁচটি কলেজের নাম পছন্দক্রম অনুযায়ী দেওয়া যাবে। ফি ১৫০ টাকা। কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান—সবার জন্যই একই নিয়মে আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন ঃ

অনলাইনে আবেদন করতে চাইলে আপনাকে  শুধু একদশ শ্রেনীতে ভর্তি বিষয়ক শিক্ষাবোর্ডের এই সাইটে আপনাকে যেতে হবে। apply now বাটনে ক্লিক করে আপনি ধাপে ধাপে এগিয়ে যাবেন। তাঁর আগে ডাউনলোড বোর্ডের দেওয়া নির্দেশাবলী

কলেজে ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন। এরপর আরও দুই দফায় আবেদন গ্রহণ করে নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষ করা হবে।আর ১ জুলাই থেকে শুরু হবে ক্লাস। শিক্ষার্থী ভর্তির নীতিমালাটি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষাশহীদ রফিক পরিষদের যাত্রা শুরু

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্যক্তিবর্গদের সাথে …

24 comments

  1. greatest content, i like it

  2. immaculate content, i love it

  3. superb content, i like it

  4. awesome post, i love it

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!