কেরানীগঞ্জে অবৈধ পানির ব্যবসা বন্ধে বিএসটিআইয়ের অভিযান

অবৈধ পানির ব্যবসা বন্ধ করার লক্ষে কেরানীগঞ্জে অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস আ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। অভিযানে নেতৃত্ব দেন বিএসটিআই এর উপপরিচালক (সিএম) মোঃ নুরুল ইসলাম ও উপপরিচালক (সিএম) মোঃ রুহুল আমিন।

গতকাল মঙ্গলবার সকালে বিএসটিআই এর একটি টিম বর্ডার গার্ড বাংলাদেশ এর সহযোগিতায় কেরানীগঞ্জের বিভিন্ন স্থানে অবৈধ পানির কারখানার বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।
অভিযানে কেরানীগঞ্জ আগানগর ইউনিয়ন পরিষদ সংলগ্ন দুটি অবৈধ পানির কারখানা, জিনজিরা মডেল থানা সংলগ্ন একটি পানির কারখানা ও কেরানীগঞ্জ মডেল টাউনে একটি অবৈধ পানির কারখানার সমস্ত মালামাল ধ্বংশ করা হয়।
বিএসটিআই এর উপপরিচালক (সিএম) মোঃ রুহুল আমিন বলেন, আইন অমান্য করে এ সকল প্রতিষ্ঠান গুলো জমির মালিককে মোটা অংকের টাকা দিয়ে দু’তিতনটি দোকানঘর ভাড়া নেন। পরে সেখানে সামারসেল কল বসিয়ে বোতলজাত করে ফিলটার পানি বলে সধরন মনুষের সে প্রতারনা করে অআসছে। এ পানি নাই কোন পরিক্ষ,নাই কোন আর্সেনিক মুক্ত ছাড়পত্র,নাই কোন সরকারের কোনব অনুমোতিপত্র। এসব পানির কারখানাগুলো অবৈধভাবে ব্যবসা পরিচালনা করছে। কিছুদিন আগেও এখানে আমরা অভিযান পরিচালনা করে কারখানা গুলো বন্ধ করে দিয়েছিলাম। এরপর তারা কয়েক দিন বন্ধ রাখার পরে কারখানাগুলো ফের চালু করে ব্যবস পরিচালনা করে আসছে। এবারের মতো তাদের সতর্ক করে দেয়া হলো। পরবর্তীতে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
বিএসটিআই উপপরিচালক (সিএম) মোঃ নুরুল ইসলাম বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী আমরা নিয়মিত পানি উৎপাদন ও সরবরাহ প্রতিষ্ঠানে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করছি। তারই ধারবাহিকতায় কেরানীগঞ্জে অভিযান। আমাদের অভিযান অব্যহত থাকবে।

উল্লেখ্য গত বছর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিআরসি) প্রকাশিত গবেষণায় ঢাকার ৯৭ ভাগ জারের পানিতে ক্ষতিকর বিভিন্ন রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া যায়। এর মধ্যে মানুষ ও প্রানীর মলের জীবাণু কলিফর্ম এর অস্তিত্ব ও পাওয়া যায়। গবেষণায় বলা হয় ১০০ মিলির জার পানির নমুনায় ই-কলি পাওয়া গেছে ১ থেকে ১৬০০ এমপিএন যেখানে বিএসটিআই এর মান অনুযায়ী শূণ্য ই-কলি থাকা উচিত। এরপরেই পানি উৎপাদন ও বাজারজাতকারী অবৈধ প্রতিষ্ঠান বন্ধে অভিযানে নামে বিএসটিআই সহ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদফতর।

এ.এইচ.এম সাগর

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

লালপুরে পদ্মায় ডুবে শিশুর মৃত্যু

নাটোরের লালপুরে পদ্মা নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে আকাশ (১০) নামের এক শিশুর মৃত্যু …

2 comments

  1. Woah! I’m really loving the template/theme of this website.
    It’s simple, yet effective. A lot of times it’s very difficult to
    get that “perfect balance” between usability and visual appeal.
    I must say that you’ve done a very good job with this.
    In addition, the blog loads very quick for me on Chrome. Outstanding Blog!
    adreamoftrains best web hosting sites

  2. Article writing is also a excitement, if you be acquainted with afterward you can write if not it is difficult to write.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!