চার লেন হচ্ছে এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর জাতীয় মহাসড়ক

বাহার তালুকদার,টাঙ্গাইল প্রতিনিধিঃ প্রায় ১২ হাজার কোটি টাকা ব্যয়ে চার লেনে উন্নীত হতে যাচ্ছে একশ নব্বই কিলোমিটার দীর্ঘ এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর জাতীয় মহাসড়ক। দ্বিতীয় সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি’র আর্থিক সহযোগিতায় এ কাজ বাস্তবায়িত হবে। নির্মাণকাজ শুরুর লক্ষ্যে বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে ৬ নং প্যাকেজের চুক্তি সই হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ সময় উপস্থিত ছিলেন। প্যাকেজ-৬ এর আওতায় ছয়শ পঁচাত্তর কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত থেকে হাটিকুমরুল মোড় পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করা হবে। মহাসড়কের এ অংশে চুক্তির আওতায় সাতটি সেতু, ১৭টি কালভার্ট, কড্ডা এলাকায় একটি ফ্লাইওভার, পাঁচটি আন্ডারপাস এবং ১২টি বাস-বে নির্মাণ করা হবে আগামী ছত্রিশ মাসের মধ্যে।

চুক্তিপত্রে সড়ক ও জনপথ অধিদফতরের পক্ষে প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান এবং নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের প্রতিষ্ঠান হিগো ও বাংলাদেশের মীর আকতার হোসেন লিমিটেডের পক্ষে লিও শিওয়াও ম্যে সই করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন পার্কাশ, প্রকল্প পরিচালক কাজী শাহরিয়ার হোসেনসহ মন্ত্রণালয়, সড়ক ও জনপথ অধিদফতর এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ, ১৩টি প্যাকেজের আওতায় গুরুত্বপূর্ণ এ জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীত করা হবে। চার লেনের পাশাপাশি মহাসড়কের দু’পাশে ধীরগতির যানবাহনের জন্য মূল সড়ক থেকে সামান্য নিচুতে দুটি সংরক্ষিত লেনও থাকবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে দু’দফায় দশ ঘন্টা বন্ধ ফেরি পারাপার

শেখ রনজু আহাম্মেদ রাজবাড়ী প্রতিনিধি: ঘন কুয়াশার কারনে সোমবার দেশের গুরুত্বপূর্ন নৌরুট দৌলতদিয়া পাটুরিয়ায় দু’দফায় …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!