বুড়িগঙ্গা তীরে বহুতল ভবনসহ ১৬৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

কেরানীগঞ্জের বুড়িগঙ্গার তীর ঘেষে গড়ে তোলা ১৬৪ফ অবৈধ স্থাপনা উচ্ছেদের করেছে বাংলাদেশ আভ্যন্তরীন নৌ পরিবহন কর্র্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। গতকাল মঙ্গলবার সকাল ১১ থেকে ঢাকা নদীবন্দর বিআইডাব্লিউটিএ যুগ্ন পরিচালক এ কে এম আরিফ উদ্দিনের নেতৃত্বে এ উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। দক্ষিন কেরানীগঞ্জের তৈলঘাট এলাকা থেকে শুরু করে কেরানীগঞ্জ মডেল থানার খোলামোড়া পর্যন্ত সকল অবৈধ স্থাপনা এ সময় উচ্ছেদ করা হয়।

বিআইডাব্লিউটিএ পক্ষ থেকে বলা হয় , প্রতিবার বুড়িগঙ্গার তীরে অবৈধ উচ্ছেদ অভিযান চালানোর পরে পুনরায় আবার দখল করা হয়। এবার যেন আবার তার পুনরাবৃত্তি না ঘটে সেই ব্যবস্থা নিয়েই এবারের উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। মঙ্গলবার সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত এ অভিযান চলে। এসময় ২টি সাততলা ভবন, ২টি পাঁচতলা ভবন, ৩টি দুইতলা ভবন ৪টি একতলা পাকা ভবনসহ ১৬৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে উচ্ছেদ অভিযান উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র পরিচালক (বন্দর) শফিকুল হক, যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন, উপ-পরিচালক মিজানুর রহমান, সহকারী পরিচালক রেজাউল করিম, নূর হোসেন স্বপন ও আসাদুজ্জামান মিয়া। পুলিশ, নৌ-পুলিশ, আনসার সদস্য ও শতাধিক শ্রমিক উচ্ছেদ অভিযানে বিআইডব্লিউটিএকে সহায়তা করেন।

ঢাকা নদীবন্দর বিআইডাব্লিউটিএ যুগ্ন পরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন যে কোন মূল্যে নদীকে উদ্ধার করতে হবে। নদীর পারে ছোট বা বড়ো এমনকি ২০ তলা ভবন থাকলেও তা ভেঙে ফেলার নির্দেশনা রয়েছে। তার ধারাবাহিকতায় নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও বিআই ডাব্লিউটি এ চেয়ারম্যান জিরো ট্রলারেন্স নিয়ে আমাদের কঠোর ভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন। এবার টেকশই উচ্ছেদ অভিযান পরিকল্পনা নিয়ে আমরা মাঠে নেমেছি। উচ্ছেদ অভিযানে যে সকল মালামাল আটক করা হয়েছে তা নিলামে তোলা হবে। এবং অবৈধ স্থাপনাকারীদের আইনের আওতায় আনা হবে। নদীর দুপাশ ছোট বড় মিলিয়ে মোট ৬শতাধিক অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে। উচ্ছেদ অভিযান মোট ১১ দিন চলবে। এর অংশ হিসেবে প্রথমদিন বহুতল ভবন, আধাপাকা ভবন, ঝুপড়িঘর, টং দোকানসহ ১৬৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

নিউজ ঢাকা ২৪।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরাণীগঞ্জে নকল তারের কারখানায় র‌্যাবের অভিযান ; ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকার কেরানীগঞ্জে নকল তামার তারের কারখানায় অভিযান পরিচালনা করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটলিয়ন র‌্যাব। র‌্যাব এর …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!