এস এস সি

এস এস সি ফল প্রকাশ। কমেছে পাসের হার ও জিপিএ-৫।

আজ বেলা দুইটায় একযোগে দশটি শিক্ষা বোর্ড এস এস সি পরীক্ষা ২০১৭  ফলাফল প্রকাশ করে। সরাসরি শিক্ষা প্রতিষ্ঠান , মুঠোফোন ও ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত হয় ৮ টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা ও মাদ্রাসা বোর্ডের ফলাফল।দশ বোর্ডে মোট ১ লাখ ৪ হাজার ৭৬১ জন শিক্ষার্থী ৫ পেয়েছে।গড় পাশের হার ৮০.৩০ শতাংশ।পাশের হারে এগিয়ে রাজশাহী বোর্ড এবং সবার পেছনে কুমিল্লা বোর্ড।

২রা ফেব্রুয়ারী ২০১৭ শুরু হয়ে একই বছরের ২রা মার্চ শেষ হওয়া এস এস সি ও সমমানের পরীক্ষায় মোট ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন অংশগ্রহণ করে এবং পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।ফলাফল পেতে ক্লিক করুন এখানে ।

 

 

সকল বোর্ডের পাশের হার

রাজশাহী বোর্ড
৯০.৭০ %
ঢাকা বোর্ড
৮৬ .৩৯%
দিনাজপুর বোর্ড
৮৩.৯৮%
চট্টগ্রাম বোর্ড
৮৩.৯৯%
সিলেট বোর্ড
৮০.২৬%
যশোর বোর্ড
one_fourth_last]৮০.০৪%[/one_fourth_last]
বরিশাল বোর্ড
৭৭.২৪%
কুমিল্লা বোর্ড
৫৯.০৩%
মাদরাসা বোর্ড
৭৬.২০%
কারিগরি বোর্ড
৭৮.৬৯%

 

কমেছে পাশের হার ও জিপিএ ৫

২০১৬ সালের তুলনায় এবার ২০১৭ সালে এস এস সি  ফলাফলে পাশের হার ও জিপিএ ৫ দুটোই কমেছে। শুধু পাসের হার কমেছে ৭.৯৪ শতাংশ। গতবারের ৮৮ দশমিক ২৯ থেকে কমে এসে হয়েছে ৮০ দশমিক ৩৫ শতাংশ।এদিকে জিপিএ ৫ কমেছে মোট পাঁচ হাজার।মোট জিপিএ ৫  কমলেও শুধু সাধারণ শিক্ষায় জিপিএ ৫ বেড়েছে ১ হাজার ১৯৫ জন।

 

পাশের হার কমে যাওয়া কারণ হিসেব শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন  “আমাদের কাছে এটা খুবই স্বাভাবিক এবং এজন্য আমরা প্রস্তুত ছিলাম।অন্যান্য বছরের তুলনায় এবার পাসের হার কম হয়েছে। এটা কারও মনে প্রশ্ন আসতে পারে কেন কম হল। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছেন, যথাযথভাবে যেন মূল্যায়ন হয় শিক্ষার্থীদের। এটাও একটা বড় অগ্রগতি হওয়া উচিৎ। যেহেতু এটা একটা আমাদের অগ্রগতি, সেই কারণে জিনিসটা আমি সবাইকে স্বাভাবিকভাবে নিতে অনুরোধ জানাব।”

আজ বৃহস্পতিবার সকালে পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার পর সংক্ষিপ্ত বক্তব্যে এই তথ্য জানান শিক্ষামন্ত্রী।ফলাফল গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “এ বছর পাসের হার একটু কম, কারণ খাতা দেখার পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। খাতা দেখার পদ্ধতি অত্যন্ত সময়োপযোগী, সত্যিই গুরুত্বপূর্ণ, যথেষ্ট প্রয়োজনও আছে। এর ফলে ছাত্রছাত্রী ও শিক্ষক যারা পাঠদান করছেন তারা আরও সচেতন হবে বলে মনে করি।

 

 

 

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মেধাবৃত্তি পাবেন জবির স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বৃত্তি নীতিমালা-২০১৩ এর আলোকে স্নাতক প্রথম বর্ষে অধ্যয়নরত (২০১৯-২০ সেশন) ছাত্র-ছাত্রীদের …

13 comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!