রক্ত কণিকা বাংলাদেশ

রক্ত কণিকা বাংলাদেশ”স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যেগে রক্ত নির্ণয়ের কর্মসূচি অনুষ্ঠিত

চাঁদপুরে পাঁচ শতাধিক ছাত্র ছাত্রীর রক্তের গ্রুপ নির্ণয় করে দেয় স্বেচ্ছাসেবী সংগঠন “রক্ত কণিকা বাংলাদেশ”

চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় অবস্থিত “হাজীগঞ্জ মডেল সরকারি কলেজে” ৫০০শতাধিক ছাত্র ছাত্রীর বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেয় স্বেচ্ছাসেবী সংগঠন “রক্ত কণিকা বাংলাদেশ” রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচীর উদ্বোধন করেন উক্ত কলেজের সম্মানিত প্রিন্সিপাল জানাব আলমগীর কবির পাটোয়ারী।
উপস্থিত ছিলেন কলেজের অন্যান্য শিক্ষক ও গভার্নিং বডির সদস্য বৃন্দ সহ “রক্ত কণিকা বাংলাদেশ” এর চাঁদপুর জেলা আহবায়ক শিহাব জাহিদ, যুগ্ম আহবায়ক কাউসার আলম ও ঢাকা থেকে আগত সাংগঠনিক দায়ীত্বশীল সদস্যরা।

উৎসাহ উদ্দীপনার মাধ্যমে উপস্থিত হওয়া সকল ছাত্র ছাত্রী কর্মসূচীর মাধ্যমে নিজেদের রক্তের গ্রুপ জানতে পেরে উচ্চাশা প্রকাশ করেন।
রক্তের গ্রুপ নির্ণয়ের পাশাপাশি গর্ভবতী মায়ের জন্য আগে থেকে দুইজন রক্তদাতা প্রস্তুত রাখতে ও থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে বিয়ের আগে হিমোগ্লোবিন ইলেক্ট্রোফরেসিস টেষ্ট করে এই রোগের বাহক কি না নিশ্চিত হতে ছাত্র ছাত্রীদের সচেতন করার পাশাপাশি এই বার্তা তাদের পরিচিত জনদের কাছে পৌছে দেয়ার আহবান জানায় স্বেচ্ছাসেবকরা।
যারা রক্তদানের সক্ষম তাদেরকে রক্তদানে উৎসাহিত করা হয় উক্ত কর্মসূচীতে, বলা হয় রক্তদান করলে একজন রক্তদাতা পাঁচটি রক্তবাহীত রোগ নিজ শরীরে আছে কি না তা সম্পর্ক জানতে পারেন যথাঃ- হেপাটাইসিস বি, হেপাটাইসিস সি, ম্যালেরিয়া, এইচ আই ভি, ও সিফিলিস। সেই সাথে একজন মুমূর্ষু রোগীর জীবন বাঁচানোর মতো মহৎ কাজের অংশীদার হয়ে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভ করা যাবে। শরীরের থাকা কোলেস্টেরল ও ফ্যাট সেল কমে হৃদরোগ, ব্রেন স্টোক, কিডনি রোগের ঝুকি কমে যায়। নিয়মিত রক্তদাতার বোনম্যারো বেড়ে রক্ত উৎপাদন বৃদ্ধি পাওয়াতে দাতা থাকবে ব্লাড ক্যান্সারের মতো মরণঘাতী রোগের ঝুকি মুক্ত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মাধবপুরে নিষিদ্ধ রিং জাল দিয়ে মা মাছ শিকার

শেখ জহান রনি, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে ভয়ঙ্কর চায়না রিং জালের ফাঁদে দেশীয় প্রজাতির …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!