শাওমি

শাওমি এর জানা অজানা কিছু তথ্য

বর্তমান বিশ্বে জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান শাওমি এর শুরুটা বেশি দিন আগের না। ২০১০ এর দিকে যাত্রা শুরু করে এই প্রতিষ্ঠানটি। শুরুর প্রথম থেকেই সাধ্যের মধ্যে মধ্যবিত্তদের বাজেটের মধ্যে আধুনিক সব ফিচার নিয়ে এক একটি ফোন বাজারে এনে ক্রেতাদের মন যোগাড় করে নিয়েছে প্রতিষ্ঠানটি।

 

 

শাওমির লোগো; Image Source: Wikimedia Commons

চীন এবং ভারতে স্যামসাংকে পেছনে ফেলে শাওমি এখন সবচেয়ে বেশি বিক্রিত ফোন। শুধু তাই নয় বাংলাদেশেও শাওমির জনপ্রিয়তা তুঙ্গে।

শাওমি ফোন সম্পর্কে জানলেও কোম্পানী সম্পর্কে আমরা অনেক কিছুই যানি না। তেমন কিছু তথ্য ই তুলে ধরা হলো:

গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড

শাওমির গিনেজ ওয়ার্ল্ড বুকে একটি রেকর্ড রয়েছে।  ২০১৫ সালে বার্ষিক ফ্যান ফেস্টিভ্যালে কোম্পানী একদিনে সর্বোচ্চ ফোন বিক্রি করে। কোম্পানী  সেদিন ২১,১২,০১০ ইউনিট স্মার্ট ফোন অনলাইনে বিক্রি করে। এর আগে ১ দিনে সর্বোচ্চ ফোন বিক্রির রের্কড ছিলো চীনের আলিবাবা কোম্পানির টি’মল নামের অনলাইন শপের। টি মল স্টোরটি ২০১৪ সালে ২৪ ঘণ্টায় ১৮,৯৪,৮৬৭ ইউনিট ফোন বিক্রি করে রেকর্ড গড়েছিল।

 

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড স্বীকৃতি;

 

শাওমির নিয়মিত ৫ শতাংশ মুনাফা

শাওমির সিইও লেই্ জুন চলতি বছরে উৎপাদিত পন্যের মুনাফার বিষয়ে একটি যুগান্তকারী ঘোঘনা দেন। তিনি বলেন, এখন থেকে আমরা হার্ডওয়্যার সম্পর্কিত যেকোন পন্যের ক্ষেত্রে ভ্যাট ব্যাতীত ৫ শতাংশ মুনাফা রাখার সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে স্মার্টফোন ও অন্তভূক্ত করেন তিনি।

 

স্মার্টফোনসহ হার্ডওয়্যার বিভাগে শাওমির মুনাফা মাত্র ৫%;

 

শুধুমাত্র একটি ডোমেইনের জন্য শাওমির খরচ ৩.৬ মিলিয়ন ডলার !!

বিশ্বব্যাপী ব্যাবসা প্রসার করার জন্য কোম্পানী তাদের পুরাতন ওয়েবসাইট xiaomi.com‘ পরিবর্তনের সিদ্ধান্ত নেয়। এ লক্ষে তারা ২০১৪ সালে তাদের অফিশিয়াল ওয়েবসাইট mi.com কিনার জন্য ৩.৬ মিলিয়ন ডলার খরচ করে। চীনের বাইরে শাওমি উচ্চারন করা একটি অসুবিধার ই বটে। তাই তার তাদের অফিসিয়াল ওয়েব সাইট পরিবর্তন করে শাওমি থেকে এমআই করে।

 

mi নামটি শাওমি’র পরিবর্তে সংক্ষেপে ব্যবহৃত হয়ে থাকে;

শাওমি লোগোর গোপন অর্থ

শাওমি কর্পোরেশনের ব্যবহার করা লোগটি সবার কাছে খুবি সাধারন। কিন্তু লোগটি উল্টো করলে একটি চীনা শব্দ তৈরি হয়। যার বাংলার অর্থ দাড়ায় হৃদয়।

শাওমি কর্পোরেশনের ব্যবহৃত লোগোটি আপনার চোখে খুব সাধারণ মনে হতে পারে, কিন্তু এই লোগোর বিশেষ একটি অর্থ রয়েছে। লোগোটিকে ঠিক উল্টো করে দেখলে আমরা একটি চীনা শব্দ পাই, যার অর্থ হচ্ছে ‘হার্ট বা হৃদয়’। বিষয়টি উদ্দেশ্যমূলক কিনা এই বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া না গেলেও বিষয়টি কিন্তু বেশ মজারই। mi মূলত মোবইল ইন্টারনেট কে নির্দেশ করে।

Mi নামের বিশেষ অর্থ রয়েছে;

 

নানা পণ্যের সমারোহ

শাওমি মূলত স্মার্ট ফোনের জন্য পরিচিত হলেও কোম্পানীর আরো কিছু পন্য উৎপাদন করে। মোবাইলের পাশাপাশি কোম্পানীটে ড্রোন, স্মার্ট লাইট বাল্ব, রোবট ভ্যাকুয়াম ক্লিনার, পাওয়ার ব্যাংক, সিকিউরিটি ক্যামেরা এমনকি স্মার্ট জুতা ও তৈরি করে কোম্পানীটি। সম্প্রতি কোম্পানীটি ইলেকট্রিক স্কুটার তৈরি করছে।  এছাড়া ও শাওমি এখন রাইস কুকার, ইলেকট্রিক ব্রাশ, সুটকেস এমনকি কলম ও তৈরি করছে।

 

শাওমি ইলেকট্রিক টুথব্রাশ;

 

রিটেইল স্টোর

শুধুমাত্র চায়না এবং সিংগাপুর ছাড়া অধিকাংশ দেশে তাদের কোন বিক্রয়কেন্ত্র নেই। এরা মূলত অনলাইনে বিক্রয়ের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেয়।

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপনের দিকেও শাওমী বেশ কৌশলী । তারা মূলত অণলাইন বিজ্ঞাপনের দিকেই বেশি আগ্রহী। অন্যান্যা ফোনের মতো তাদের তেমন কোন বিজ্ঞাপন নেই বললেই চলে।

তার পরেও চীন ভারত বাংলাদেশের বাজারে শাওমির জনপ্রিয়তা আকাশ চুম্বী।

 

সুত্র: রোয়ার মিডিয়া।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: দেড় দশকেও কাটেনি শ্রেণিকক্ষ সংকট

অপূর্ব চৌধুরী: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে শ্রেণিকক্ষ সংকট তীব্র আকার ধারণ করেছে।পর্যাপ্ত শ্রেণিকক্ষ না থাকায় …

3 comments

  1. I was recommended this blog by my cousin. I’m not sure whether this post is
    written by him as no one else know such
    detailed about my trouble. You are incredible! Thanks!

  2. Quality articles is the crucial to be a focus for the
    viewers to visit the web page, that’s what this site is providing.
    adreamoftrains website hosting companies

  3. It’s perfect time to make some plans for the long run and it’s time to be happy.
    I’ve read this put up and if I may I wish to suggest you few attention-grabbing issues or suggestions.
    Maybe you can write next articles regarding
    this article. I wish to learn even more things approximately it!

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!