হার্ট এটাক

যে গ্রুপের রক্তে হার্ট এটাক এর সম্ভাবনা বেশি

বর্তমানে হার্ট এটাক এ মৃত্যুর সংখ্যা বাড়ছে। শুধু বয়স্করা না পাশাপাশি তরুণরাও এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। অতিরিক্ত গরম, চর্বিসহ নানা কারনকে দায়ী করা হয় হার্ট এটাক হলে । নিয়মিত জিম এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরেও হার্ট অ্যাটাকের ঝুঁকি পুরোপুরি এড়ানো যায় না।

তবে সাম্প্রতিক একটি গবেষণার গবেষকরা জানিয়েছেন রক্তের গ্রুপের সাথে হার্ট এটাক এর ঝুকির সম্পর্ক রয়েছে।  ও গ্রুপের রক্ত যাদের রয়েছে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কম থাকে।

নেদারল্যান্ডের ইউনিভার্সিটি অব মেডিকেল সেন্টার গ্রোনিনজেন এর একটি রিসার্চে জানা গেছে যাদের শরীরে  ও গ্রুপের রক্ত আছে, অন্যদের চাইতে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কম। ১৩০০০০০ জনের ওপরে করা এই গবেষণায় দেখা গেছে এ, বি এবং এবি রক্তের গ্রুপের সদস্যরা ও গ্রুপের সদস্যদের চাইতে ৯% বেশি ঝুঁকিতে আছেন।

সাধারনত ও গ্রুপের রক্তে প্রোটিনের পরিমান কম থাকে এবং এ,বি,এবি গ্রুপের রক্তে জমাট বাধায় সহয়তাকারী প্রোটিনের পরিমান অনেক বেশি থাকে। রক্ত জমাট বেধে আর্টারী বন্ধ হয়ে যাওয়াই হার্ট এটাকের মূল কারন।

এছাড়াও এ, বি এবং এবি রক্তের গ্রুপের সদস্যদের অধিক কোলেস্টেরল এবং ইনফ্ল্যামেশনের সমস্যাও থাকে বলে গবেষনা থেকে যানা গেছে।

তবে ঝুকি কম বলে ও গ্রুপের সদস্যরা কিন্তু ইচ্ছে মত খেলে চলবে না। আবার ঝুকি বেশি বলে এ,বি এবং এবি গ্রুপের সদস্যরা দুশ্চিন্তা করলে চলবে না। দুশ্চিন্তাও হার্ট জন্য ক্ষতিকর।

সঠিক খাদ্যাভ্যাস, ওজন, বিশ্রাম এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে হৃদপিণ্ড সুস্থ রাখা সম্ভব।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বইমেলার পর্দা নামলো আজ

বইমেলার পর্দা নামলো আজ , তবে শেষ দিনেও আশা পূরণ হয়নি প্রকাশকদের শিপংকর শীল: প্রকাশনা …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!