ভোটার আইডি কার্ড এ ভুল

ভোটার আইডি কার্ড এ ভুল থাকলে কি করবেন ?

ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র সংশোধন কি ভাবে কোথায় করতে হবে ও তাতে সংরক্ষিত তথ্য- উপাত্ত সংশোধন যাচাই সরবরাহের দায়িত্বে বন্টন করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন।

কারো আইডি কার্ডে বুল থাকলে, ক, খ, গ ও ঘ— এই চার শ্রেণিতে এনআইডি সংশোধন নিষ্পত্তি করা হবে।  পরে উপজেলা নির্বাচন কর্মকর্তা থেকে সাময়িক এন আইডি গ্রহন করবে আবেদন কারী।

১৭ সেপ্টেম্বর নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ এ প্রজ্ঞাপন জারি করেন।

 

প্রজ্ঞাপনে বলা হয়, সংশোধনের জন্য করা আবেদন নিষ্পত্তির জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নির্ধারণ করা হলো। জাতীয় পরিচয়পত্র ও সংরক্ষিত তথ্য-উপাত্ত সংশোধনের সব আবেদন উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা পর্যায়ে গ্রহণ ও প্রক্রিয়াকরণ করতে হবে।

ক শ্রেনীর সংশোধন আবেদন উপজেলা নির্বাচন অফিসার উপস্থাপন করবেন এবং তা নিষ্পত্তি করবেন জেলা নির্বাচন কর্মকর্তা । এই শ্রেনীতে যে সকল ভুল সংশোধন করা যাবে তা হচ্ছে:

#) নামের বানান ভুল, #) নামের ইংরেজি বানান ভুল,

#) পিতা মাতার নামের বানান ভুল, #)  স্বামী স্ত্রীর নামের বানান ভুল,

#) পিতা/মাতা/স্ত্রী/স্বামীর মৃত্যু সাল পরিবর্তন, #) জন্ম তারিখ সংশোধন,

#) লিঙ্গ পরিবর্তন, #) বৈবাহিক অবস্থা পরিবর্তন,

#) জন্মস্থান পরিবর্তন, #) ঠিকানা সংশোধন।

 

খ শ্রেনীর সংশোধন আবেদন উপস্থাপন করবেন জেলা নির্বাচন কর্মকর্তা এবং তা নিষ্পত্তি করবেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

এই শ্রেনীতে যে সকল ভুল গুলো সংশোধন করা যাবে:

#) স্বামী/স্ত্রীর নাম সংযোজন/বিয়জন/পরিবর্তন,  #) শিক্ষাগত যোগ্যতা পরিবর্তন

#) ধর্ম পরিবর্তন, #) আইডি কার্ডের ছবি,সাক্ষর,আঙুলের ছাপ পরিবর্তন।

 

 

গ শ্রেনীর সংশোধন আবেদন উপস্থাপন করবেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং তা নিষ্পত্তি করবেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক। এই শ্রেনীতে যে সকল ভুল গুলো সংশোধন করা যাবে:

#) পাবলিক পরীক্ষার সনদের ভিত্তিতে নিজের নাম সম্পূর্ন পরিবর্তন ও পিতা মাতার সম্পূর্ন নামের পরিবর্তন।

#) পাবলিক পরীক্ষার সনদ অনুযায়ী জন্ম তারিখ পরিবর্তন।

 

‘ঘ’ শ্রেণির সংশোধন আবেদন উপস্থাপন করবেন পরিচালক এবং আবেদন নিষ্পত্তি করবেন মহাপরিচালক। এই শ্রেণিতে তিন ধরনের তথ্য সংশোধন করার সুযোগ থাকছে।

#) পাবলিক পরীক্ষার সনদ বাদে  অন্যান্য তথ্য প্রমানের ভিত্তিতে নিজের নামের সম্পূর্ন পরিবর্তন এবং মাতা পিতার নামের সম্পুর্ন পরিবর্তন।

#) অন্যান্য তথ্যের ভিত্তিতে জন্ম তারিখ সংশোধন।

 

যেভাবে চলবে সংশোধন কার্যক্রম :

প্রজ্ঞাপনে বলা হয়েছে যার যার ভোটার আইডি কার্ড এ ভুল আছে তারা উপজেলা নির্বাচন কর্মকর্তা বরাবর  আবেদন করতে হবে। প্রয়জনীয় তথ্য এবং দলিলসহ আবেদন পাওয়ার পরে উপজেলা নির্বাচন কর্মকর্তা তা কার্ড ম্যানেজমেন্ট সিস্টেমে আপলোড করবেন। আবেদন গুলো ক খ গ ঘ শ্রেনীভুক্ত করে প্রয়োজনীয় যাচা্ই বাছাই করে পাচ কার্যদিবসের মধ্যে সকল আবেদন পরবর্তী কর্মকর্তার কাছে প্রদান করবেন।  এরপর তা যাচাই বাছাই এবং পরিবর্তনের পরে তা উর্ধ্বতন কর্মকর্তার কাছে পাঠাবেন।

কোনো আবেদন মঞ্জুর করা হলে কার্ড ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় বা অনুমোদিত অন্য কোনো স্থানে সংশোধিত সাময়িক জাতীয় পরিচয়পত্র মুদ্রণ করা হবে। সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে সংশোধিত সাময়িক জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে।

আবেদনকারী কি ভাবে জানবেন ??

আবেদনটি ইলেকট্রনিকভাবে ইস্যু করা হরলে একটি মেসেজের মাধ্যমে রেজিস্ট্রেশন নাম্বার দেয়া হবে। কোন কাগজ দরকার পরলে তা মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। আর আবেদনটি সংশোধন হয়ে গেলে তা পরবর্তীতে মোবাইলে মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ত্রিশালে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ৪ জনকে কারাদণ্ড!

রাকিবুল হাসান সুমন,ত্রিশাল ময়মনসিংহ প্রতিনিধি :- ময়মনসিংহের ত্রিশালে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ এবং পরিবেশের ভারসাম্য …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!