শিশু নির্যাতন

ইসলাম কি বলে শিশু নির্যাতন সম্পর্কে ?

শিশু নির্যাতন আমাদের কাছে একটি পুরাতন নাম। পত্রিকার পাতায় ও মিডিয়াতে শিশু নির্যাতনের করুন আর্তনাথ এর চিত্র দেখা যায়। যা দেখে হৃদয়বান ব্যক্তির হৃদয় কম্পিত হয়। শিশুদের অল্প বেতন দিয়েও কলকারখানায় কাজ করিয়ে তাদের উপর অমানবিক নির্যাতন করা হয়। যা আইনত দন্ডপনিয় অপরাধ।

সরকার আইন করার পরও শিক্ষকরা ছাত্রদের বিভিন্ন সময় গায়ে হাত তুলে যাচ্ছেন। বাসার কাজের অবোধ শিশুকে রুটিন মাফিক নির্যাতন করা হচ্ছে। ক্ষতি করা হচ্ছে তাদের এই সাজানো সুন্দর সুখময় জীবন। মানুষকে ক্ষতি করতে বিশ্ব নবী (স:) নিষেধ করেছেন। রাসুল (স:) বলেন, “আল্লাহ তায়ালা প্রতিটি জিনিসের উপযোগীতা নির্ধারন করে দিয়েছেন। কাজেই যে ব্যক্তি নিজেদের অথবা অন্যের ক্ষতি সাধন করে সে উপকার করল না। সে মহান আল্লাহর নির্ধারীত বিধানের পরপিন্থী কাজ করল”। (আলহাদিস)

শিশুরা জাতির ভবিষ্যত। আজকের শিশু বড় হয়ে একটি দেশকে উন্নত করবে। তারা এই সুন্দর দেশকে সুন্দরকরে পরিচালনা করবে, কিন্তু সেই শিশু সন্তানকে নির্যাতন করে হত্যা করে ফেলা হচ্ছে। শিশু সন্তানকে হত্যা করতে আল্লাহতায়ালা নিষেধ করেছেন। মহান আল্লাহতায়ালা বলেন, তোমরা নিজেদের সন্তানকে হত্যা করোনা। (সূরা বাকারা:১৫১)

শিশু সন্তানদের নির্যাতন করে হত্যা করে এই দেশের উজ্জল ভবিষ্যৎ গলা টিপে হত্যা করেছে। ধ্বংস করছে এই সোনার বালাদেশকে। যারা এমনটা করবে তারা কখনো পার্থিব ও পরকালের জীবনে সুখময় হবে না। সর্ব সময় তারা ক্ষতিগ্রস্ত হবে। মহান আল্লাহ তায়ালা বলেন,“যে সব লোক নিজেদের সন্তানদের হত্যা করেছে তারা অবশ্যই ক্ষতিগ্রস্ত হয়েছে।”।(সূরা আনআম-১৪০)

শিশু সন্তান যদি অন্য ধর্ম লম্বী হয় তাহলে থাকে এর পরও তাকে নির্যাতন করে হত্যা করা যাবেনা। হজরত আল আসওয়াদ ইব্ন সারী (রা:) হতে বর্ণিত, রাসুল (স:)বলেন,“খবরদার! তোমরা শিশুদের হত্যা করোনা। এক ব্যক্তি বলল ইয়া রাসুলাল্লাহ তারা কিমুশরিকের সন্তান নয়? রাসুল (স:) বললেন, তোমাদের মধ্যে যারা উত্তমতারা কি মুশরিকের সন্তান ছিলে না। (মুসনাদ আহমদ:১৫৬৭৪)

শিশু নির্যাতন করে তাদের হত্যা করাীদের জন্য আল্লাহ তায়ালা ভয়ানক শাস্তির ব্যবস্থা করে রেখছেন। মহান আল্লাহ তায়ালা বলেন, “যে ব্যক্তি কোন ব্যক্তিকে জেনে বুঝে হত্যা করবে তার শাস্তি হবে জাহান্নাম। তাতে সে থাকবে চিরদিন”।(সূরা নিসা:৯৩)

শিশুদের নির্যাতন করে হত্যা না করে তাদের প্রান বাচাতে হবে। কেউ শিশু নির্যাতন করে হত্যা করছে এ রকম দেখলে তাকে নিষেধ করে সেই শিশুকে বাচাতে সাহায্য করতেহবে। যদি কেউ কোন ব্যক্তিকে প্রানে বাঁচালো সে ব্যক্তি মানব জাতীকে বাচতে সাহায্য করল। মহান আল্লাহ তায়ালা বলেন, “কেউ কাউকে নর হত্যার অপরাধ ব্যতিত হত্যা করলে সে যেন গোটা মানব জাতিকে হত্যা করলো। আর কেউ কারো প্রান বাঁচালে সে যেন গোটা মানব জাতীকে বাচাঁলো”।(সূরা মায়িদা:৩২)

শিশুদের নির্যাতন ও শিশুদের হত্যা না করে সর্ব সময় তাদের ভালবাসতে হবে। শিশুদের প্রতি রাসুল (স:) এর ভালবাসা ছিল অতুলনীয়। শিশুদের প্রতি প্রিয় নবীর আদর ছিল অগাদ। সুতারং শিশুদের ভালবাসতে হবে এবং তাদের স্নেহ করতে হবে। রাসুল (স:) বলেন,“সে আমার উম্মত নয়, যে ছোটদেরকে স্নেহ এবং বড়দেরকেসন্মান করে না”।(আবু দাউদ)

মো: তালহা তারীফ

নিউজ ঢাকা ২৪

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মাহফিলে কোরআন-হাদিসের রেফারেন্স বাধ্যতামূলক চেয়ে লিগ্যাল নোটিশ

মোঃ আশরাফুল ইসলামঃ ধর্মীয় সভা ও ওয়াজ মাহফিলে বক্তৃতায় কাল্পনিক গল্প ও রাষ্ট্রবিরোধী বক্তব্য নিষিদ্ধ …

29 comments

  1. I’m amazed, I must say. Seldom do I come across a blog
    that’s both educative and amusing, and without a doubt, you have hit the nail on the head.
    The issue is something that too few men and women are speaking
    intelligently about. I am very happy that I found this
    during my search for something regarding this.

  2. Unquestionably consider that that you said. Your favourite justification appeared to be at the net the easiest thing to be aware
    of. I say to you, I definitely get annoyed even as people think about
    issues that they just do not understand about.

    You controlled to hit the nail upon the top and also outlined out the whole thing with no need side-effects , other folks can take a signal.
    Will probably be back to get more. Thanks

  3. This piece of writing will assist the internet visitors for building up new web site or even a
    blog from start to end.

  4. The analysis invited comments on these potential impacts.
    In such cases, the reason for not including the agency comments will be stated in the report.
    카지노사이트

  5. See the further comments in the closing discussion.
    The feedback provided adequate comments onproduct availability in the market.
    바카라사이트

  6. Structured interviews (using standardised measures) were carried out, but the more in-depth comments that the older people made were also noted.
    What can be commented on is the general evolution.
    카지노사이트

  7. I have read some good stuff here. Certainly price bookmarking for revisiting. I wonder how a lot effort you place to make this kind of fantastic informative web site.|

  8. Howdy! This is my first visit to your blog! We are a group of volunteers and starting a new initiative in a community in the same niche. Your blog provided us useful information to work on. You have done a outstanding job!|

  9. If you desire to improve your experience only keep visiting this web site and be updated with the most recent news posted here.|

  10. You need to take part in a contest for among the finest blogs on the web. I will recommend this web site!

  11. I抦 impressed, I need to say. Actually not often do I encounter a blog that抯 both educative and entertaining, and let me let you know, you could have hit the nail on the head. Your thought is excellent; the issue is something that not enough people are speaking intelligently about. I am very blissful that I stumbled throughout this in my seek for something referring to this.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!