শুরু

অাজ থেকে শুরু হয়েছে হজের মূল অানুষ্ঠানিকতা

আজ থেকে শুরু হয়েছে পবিত্র হজের মুল আনুষ্ঠানিকতা।সে উদ্দেশ্যে মিনায় পৌছেছেন বিশ লাখ হাজি। শনিবার সন্ধ্যার পর থেকে মক্কা থেকে মিনায় যাত্রা শুরু করেন হাজিগন। ফজরের পর থেকেই কানায় কানায় পুর্ণ হয়ে তাবুর নগরী মিনা।

রোববার মিনায় পৌঁছে হাজিগন যোহর , আছর,মাগরিব,এশা পড়ে রাত্রিযাপন করে সোমবার ফজরসহ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পর তারা যাবেন মিনা থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত আরাফাত ময়দানের দিকে। তাদের ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান।

আরাফাতের ময়দান থেকে মুসল্লিরা মাগরিবের নামাজ আদায় না করেই রওনা দেবেন মুজদালিফার দিকে। সেখানে পৌঁছে মাগরিব ও এশার নামাজ একসাথে আদায় করবেন তারা। এখানে খোলা আকাশের নিচে রাত যাপন করবেন তারা। তারপর মিনা থেকে ৩ কিঃমিঃ দুরে জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন।

মঙ্গলবার সকালে ফজরের নামাজ শেষে হাজিরা আবার ফিরে আসবেন মিনায়। বুধবার সকালে জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগ করবেন। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজিরা।

সুষ্ঠ হজ ব্যবস্থাপনা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লিরা সৌদি আরবের সরকারের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছেন।

ঢাকা থেকে আগত হাজি মিজানুর রহমান পাটোয়ারি নিউজ ঢাকা টোয়েন্টি ফোর ডটকম কে বলেন, জীবনের প্রথম কাবাঘর ও মিনা ময়দান দেখে আবেগ আপ্লুত হয়ে গিয়েছিলাম। ”

তিনি বলেন, রাহবার ট্রাভেলস এর হজ প্রতিনিধি মাওলানা আব্দুল কাইয়ুম এর মাধ্যমে আমি পবীত্র হজ পালন করতে আসি। দেশে থাকতে অনেক অনিয়মের কথা শুনলেও শুরু থেকে আজ পর্যন্ত কোন অনিয়ম চোখে পরেনি। তিনি খাবার ও ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

সৌদি অারব থেকে
মোহাম্মদ উল্লাহ মাহমুদ, নিউজ ঢাকা ২৪

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বাংলাদেশে ৩য় বারের মতো মেডিকেল সামগ্রী পাঠিয়েছে সৌদি আরব

শাহাদাত আল মাহাদী,সৌদি আরব প্রতিনিধি সৌদি বাদশা সালমান বিন আব্দুলাজিজ হাঃ নির্দেশে বাংলাদেশে তৃতীয় বারের …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!