তথ্য প্রযুক্তি মন্ত্রী

প্রয়োজনে ফেসবুক বন্ধ করে দেয়া হবে : তথ্য প্রযুক্তি মন্ত্রী

রাষ্ট্র বাচানোর জন্য প্রয়োজন পড়লে ফেসবুক বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। একই সঙ্গে পরিস্থিতি বুঝে ইন্টারনেট সেবা ও বন্ধ করে দেয়া হবে বলে জানান তিনি।।

আজ সোমবার রাজধানীর রেডিসন ব্লু গার্ডেনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তার উত্তর ছিলো এমন। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে টেলিযোগাযোগ নিয়ন্ত্রন সংস্থার গোল টেবিলে অংশগ্রহন করেন তিনি।

রাষ্ট এবং জনগনের নিরাপত্তা সরকারের কাছে সবার আগে এ বিষয়টি উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, রাষ্ট কিংবা নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোন পরিস্থিতি তৈরি হলে প্রযুক্তির দিকে তাকিয়ে থাকলে হবে না। বড়ো কোন স্বার্থের জন্য ছোট স্বার্থ ত্যাগের মানসিকতা রাখতে হবে।
মোস্তফা জব্বার বলেন, আজকে আমি যদি দেখি ফেসবুকের কারনে রাষ্টের সমস্যা হচ্ছে , সেক্ষেত্রে আমরা রাষ্ট্রকে বাচাবো নাকি ফেসবুক বাচাবো ??
রাষ্ট বাচানোর জন্য আমাকে যা করার তাই করতে হবে।

আগামীতে অন্য কোন ইস্যু বা নির্বাচনের সময় ইন্টারনেটের গতি কমানো হবে কি না ? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অবস্থা বুঝে ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য চলমান ছাত্র আন্দোলনের মধ্যে গত ৪ তারিখে সরকার সারাদেশে থ্রিজি এবং ফোর জি ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছিলো।

 

 

স্বপ্ন সম্পর্কে মানুষের মধ্যে কম বেশী কৌতুহল সর্বজনীন। কম বেশী আমরা সকলে স্বপ্ন দেখতে পাই। কিন্তু সবগুলো স্বপ্ন আমরা সৃতিতে ধরে রাখতে পারিনা। আল­ামা ইমাম গাজ্জালী (রহ:) বলেন, এই জগত ব্যাতিত আরও একটি জগত আছে। তাহার নাম “আলমে আরওয়াহ”বা অদৃশ জগত । মানুষ যখন ঘুমায় তখন পার্থিব জগতের চিন্তা হতে মন অবসর গ্রহন করে“আলমে আরওয়াহয়”বা অদৃশ্য জগতে ভ্রমন করে, সেখানে যাহা দেখে তাই সপ্ন

রাসুল(স:) বলেন, স্বপ্ন তিন প্রাকার হয়ে থাকে।

এক শয়তানী স্বপ্ন। এতে শয়তানের পক্ষ থেকে কিছু বিষয় জাগ্রত হয়। শয়তান আনন্দ ও ভয়াবহ উভয় প্রকার দৃশ্য ও ঘটনাবলী স্মৃতিতে জাগিয়ে দেয়।

দ্বিতীয় প্রকার স্বপ্ন হল মানুষ জাগ্রত অবস্থায় যা কিছু দেখে, নিন্দ্রায় গিয়েও তাই দেখে। অথ্যাৎ কোন সময় মানুষ জাগ্রত অবস্থায় যে সব বিষয় ও ঘটনা প্রত্য¶ করে সে গুলোই সপ্নে নামান প্রকার আকৃতি নিয়ে দৃষ্টি গোচর হয়। এ ধরনের সপ্নে ভিক্তিহীন ।

তৃতীয় প্রকার সপ্ন সত্য ও বিশুদ্ধ। এটি আল­াহর পক্ষ থেকে এক প্রকার ইলহাম তথা ইশারা। যা বান্দাকে সু সংবাদ দানের উদ্দেশ্যে করা হয়। যেমন হজরত ইব্রাহিম (আ:) কে আল­াহ সপ্নে দেখালেন“তুমি তোমার প্রিয় বস্তুকে আমার উদ্দেশ্য কোরবানী কর”।(সূরা আস সফফাত)
এই সপ্ন দেশ অনুসরন করে তিনি তার পুত্রকে কোরবানী করেছেলেন।

রাসুল (স:) সপ্নকে গুর“ত্ব দিতেন। হজরত আনাস (রা:) হতে বর্নিত রাসুল (স:) বলেন,“যে আমাকে সপ্নে দেখবে সে সত্যিই আমাকে দেখবে কেননা আমার আকৃতি শয়তান ধারন করতে পারেনা”।
কোন মুমনি ব্যক্তির সপ্ন মিথ্যা হতে পারেনা। রাসুল (স:) বলেন, “মুমিন ব্যক্তির সপ্ন একটি সংযোগ বিশেষ। এর মাধ্যমে সে তার পালন কর্তার সাথে বাক্যালাপ করার গৌরব অর্জন করে”। (তিবরানী)

কিয়ামতের নিকটবর্তী হলেও মুমিনদের সপ্ন মিথ্যা হবেনা। হজরত আবু হুরায়রা (রা:) বর্নিত রাসুল(স:) বলেন, “নবী (স:) ইন্তেকালের পর পর সু সংবাদ প্রদানের মাধ্যম ছাড়া আর কিছুই থাকবে না। সাহাবীরা প্রশ্ন করলেন, সু সংবাদ প্রদান কারী মাধ্যম কি? তিনি বললেন,ভাল ¯^প্ন”।(বুখারী)

রাসুল(স:) ফজরের নামাজ পর সাহাবীদের দিকে মুখ করে বসতেন। এবং প্রায় সময় সাহাবিরা ¯^প্ন দেখলে তার তাৎপর্য বলে দিতেন। তিনি নিজে সপ্ন দেখতেন এবং সাহাবীদের নিকট হুবহু বর্ননা করতেন।

সপ্ন ভাল মন্দ উভয়ই ধরনের হয়ে থাকে । রাসুল (স:) বলেন, “তোমাদের মধ্যে কেউ পছন্দনীয় বা ভাল সপ্ন দেখে তাহলে সে আল­াহর দরবারে শুকরিয়া আদায় করবে । প¶াš—রে অপছন্দনীয় বা খারাপ সপ্ন দেখে আল­াহর দরবারে আশ্রয় চাইবে এবং অযু করে পবিত্র কোরআন গুর“ত্বপূর্ন সূরা তেলয়াত করে শুবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদীতে ঢিলেঢালাভাবে চলেছে লকডাউন

হৃদয় এস সরকার,নরসিংদী: প্রথম দিনে  নরসিংদীতে ঢিলেঢালাভাবে চলেছে লকডাউন। অনেকটা স্বাভাবিক সময়ের মতোই রাস্তায় চলাচল …

15 comments

  1. Excellent way of explaining, and fastidious paragraph to
    obtain data on the topic of my presentation subject matter, which i am going to
    deliver in university. http://antiibioticsland.com/Cipro.htm

  2. Way cool! Some very valid points! I appreciate you writing this post and the rest of the site is also very good. http://herreramedical.org/cialis

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!