মানব বন্ধন

রাজধানীর বিভিন্ন স্থানের মতো কেরানীগঞ্জেও বিক্ষোভ ও মানব বন্ধন পালিত

রাজধানীর বিমানবন্দর সড়কে তিন বাসের পাল্লাপাল্লিতে শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনার পঞ্চম দিনে কেরানীগঞ্জে বিক্ষোভ এবং মানব বন্ধন পালিত হয়েছে।

 
বৃহস্পতি বার (০২/০৯/১৮) সকাল ১০.৩০ এ  কদমতলী নুর ইসলাম কমান্ডার চত্বরে নিরাপদ সড়কের দাবিতে কেরানীগঞ্জের কেমব্রিয়ান স্কুল এন্ড কলেজ, শুভাড্যা পিকার স্কুল, জিনজিরা পি.এম পাইলট স্কুল এন্ড কলেজ,  শহীদ জিয়া স্কুল, রাজধানীর কবি নজরুল সরকারি কলেজ সহ বেশ কিছু স্কুলের ছাত্র ছাত্রীরা বিক্ষোভ কর্মসূচী পালন করে।
 
বিমান বন্ধর এলাকার দুর্ঘটনার চালকদের আটক করলেও সুস্থ বিচার কার্য নিয়ে প্রশ্ন উঠছে ছাত্র-ছাত্রীদের মাঝে। সুস্থ বিচার কার্য প্রক্রিয়াধীন করতে কেরানীগঞ্জেও সোচ্ছার ছাত্র সমাজ। সুস্থ বিচার ও নিরাপদ সড়কের দাবিতে স্লোগানে মুখরীত কদমতলীর নুর ইসলাম কমান্ডার চত্বর।
আমার ভাই কবরে খুনি কেন বাহিরে, সুস্হ মৃত্যুর গেরান্টি চাই নিরাপদে বাচতে চাই,  ছাত্র সমাজ জেগেছে রাজপথ কেপেছে সহ নানা ধরনের স্লোগান দিতে থাকে সাধারন ছাত্ররা। তুমুল বৃষ্টিতেও ছাত্ররা রাস্তা থেকে বিন্দু মাত্র সরে যায় নি।
এ সময় ছাত্ররা চলাচলরত প্রতিটি গাড়ির লাইসেন্স চেক করে। লাইসেন্স না থাকার কারনে বেশ কিছু গাড়ি আটকিয়ে ও রাখে তারা।  বানিজ্য মন্ত্রীর পি.এস এর গাড়ি এ পথ দিয়ে যাবার সময় ছাত্ররা তার গাড়ির লাইসেন্স ও চেক করে। এবং লাইসেন্স না থাকার কারনে তার গাড়িটিও বেশ কিছু সময় আটকিয়ে রাখে। পরে মন্ত্রীর এ.পি.এস গাড়ির লাইসেন্স সাথে না রাখার কারনে প্রকাশ্যে সবার সামনে ক্ষমা চাইলে তার গাড়িটি ছেড়ে দেয় সাধারন ছাত্ররা।
বিক্ষোভ কর্মসূচির কারনে বাবু বাজার থেকে মাওয়া এবং দোহার যাতায়াতের রাস্তাটি সাময়িক বন্ধ হয়ে যায় । এ সময় তীব্র যানজটের সৃষ্টি হয়। আশে পাশের সাধরন অনেককেই দেখা যায় সাধারন ছাত্রদের সাথে একাত্মতা প্রকাশ করতে।
সাধারন ছাত্র ছাত্রীদের সাথে কথা বললে তারা জানান, সরকার এবং প্রশাসনের কাছে আমাদের দাবী লাইসেন্স ছাড়া কোন গাড়ি যেন সড়কে চলতে না পারে। আমাদের আজকের বিক্ষোভ কর্মসূচী মূলত লাইসেন্সহীন গাড়ি চলাচল বন্ধ করার জন্য। আমরা প্রতিটা গাড়ি চেক করছি যাদের লাইসেন্স আছে তাদের ছেড়ে দিচ্ছি আর যাদের লাইসেন্স নেই তাদের গাড়ির চাবি গুলো পুলিশদের কাছে বুঝিয়ে দিচ্ছি।
এ সময় ছাত্ররা যেন কোন প্রকার অশৃঙ্খল ও ভাংচুর না করে তার সতর্কতায় কদমতলীতে  কেরানীগঞ্জ মডেল থানার ওসি , ট্রাফিক পুলিশের টি.এস.আই মো: আজিজুর রহমান আজিজ , র‍্যাব, কয়েক প্লাটুন পুলিশ সহ বিভিন্ন গোয়েন্দা শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কেরানীগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকের মো: যুবায়ের নিউজ ঢাকা কে জানান, শিক্ষার্থীরা অবস্থান নেওয়ায় যান চলাচল কিছুটা বন্ধ রয়েছে। তারা লাইসেন্সবিহীন কোন গাড়ি চলাচল করতে দিচ্ছে না। কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ সতর্ক রয়েছে।
এর আগে সকাল ১০ টার দিকে কেরানীগঞ্জ প্রথম আলো বন্ধু সভার উদ্দ্যোগে কদমতলী গোল চত্বরে শান্তিপূর্ন মানববন্ধন অনুষ্ঠিত হয়।
উক্ত মানব-বন্ধন থেকে দোষী চালক এবং মালিকের সবোর্চ্চ শাস্তির দাবী জানানো হয়েছে। এবং আগামীতে সকল ধরনের দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সোচ্চার হবার আহ্বান জানানো হয়।
প্রথম আলো বন্ধু সভার উদ্দ্যোগে আয়োজিত এ মানব বন্ধনে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ প্রথম আলো প্রতিনিধি মো: রতন, মো: রিয়াজ, তমাল হোসেন বিল্লাহ, মো: আনোয়ার হোসেন, সুমন আহমেদ সুমন, সাইফুর রহমান, ফাহমিদা মনি সহ আরো অনেকে ।
 
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আপনি বেঁচে থাকলে অনেক কম টাকায় গরিব সেবা পাবে

গত ২৫ মে করোনায় আক্রান্ত হয়েছেন গনস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী। শুরুর দিকে তার …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!