থিয়েটার ৫২

আসছে থিয়েটার ৫২ এর নতুন নাটক

তারুণ্য নির্ভর নব নাট্যদল ‘থিযেটার’ ৫২’। সফল একটি মঞ্চনাটক ‘নননপুরের মেলায় একজন কমলা সুন্দরী ও একটি বাঘ আসে ’ সহ দুটি পথনাটক উপহার দেয়ার মাধ্যমে ঢাকার মঞ্চে ইতিমধ্যে পার করেছে তাদের তিনটি বছর। গত ২৬ জুন দলটির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দলের প্রতিষ্ঠাতা জয়িতা মহলানবীশ – এর কাছ থেকে ঘোষণা আসে নতুন নাটকের।

ভারতীয় উপমহাদেশের স্বনামধন্য চলচ্চিত্রনির্মাতা ঋত্বিক ঘটকের থিয়েটার ও বিপ্লবী জীবনের অংশ নিয়ে ‘থিযেটার’ ৫২’ এর তরুণ সদস্য মিজানুর রহমান রচিত নাটক ‘ঋত্বিক’। ঋত্বিক ঘটকের চিন্তাভাবনা ছিল সমসাময়িক এবং এ যুগেও তো বটেই আগামী একশ বছরেও তার প্রাসঙ্গিকতা রয়েছে।

নাটকটিতে নাম ভূমিকায় অভিনয় করছেন গোলাম শাহারিয়ার সিক্ত। এছাড়া অন্যান্য চরিত্রে আছেন জয়িতা মহলানবীশ, নজরুল ইসলাম সোহাগ, আদিব মজলিস খান, আদ্রিতা রহমান, মোহাম্মদ সৈকত আহম্মেদ রনি, মোহাম্মদ রাসেল খান আঁয়াশ, আইরিন সিদ্দিকী ও মোহাম্মদ ইব্রাহিম তারেক। নাটকটির মঞ্চ পরিকল্পনা নজরুল ইসলাম সোহাগ, আবহ সঙ্গীত পরিকল্পনা মিজানুর রহমান, সঙ্গীত প্রজ্ঞাপণে ইফরান নেওয়াজ ও সুভাষ। আলোক পরিকল্পনা আসলাম অরণ্য, প্রপ্স আদ্রিতা রহমান , পোষাক পরিকল্পনা করেন জয়িতা মহলানবীশ এবং পোষ্টার ডিজাইন করেন রিয়াদ আহমেদ।

প্রযোজনা অধিকর্তা জয়িতা মহলানবীশ বলেন, আগামী ২১ ও ২২ জুলাই ২০১৮ ইং তারিখে ঢাকার নাটক স্বরণী (বেইলি রোড) তে অবস্থিত মহিলা সমিতি ভবনের নীলিমা ইব্রহিম মিলনায়তনে সন্ধ্যা৭ টায় মিজানুর রহমানের রচনা ও নির্দেশনায় দলের ৪র্থ প্রযোজনা ‘ঋত্বিক’ নিয়ে আসছে ‘থিযেটার’ ৫২’।

ইফরান নেওয়াজ,নিউজ ঢাকা ২৪।

 

আরো পড়ুন: হিজরা দের জন্য আয়োজন

রাজধানীতে হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়ন এবং সদাচারণ প্রশিক্ষণ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত হলো হিজড়া সম্প্রয়ায়ের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক আয়োজন ‘সুন্দর বাজুক’।

শনিবার (২১ জুলাই) সন্ধ্যায় রাজধানীর গ্রীনরোডের ‘বিন্দুধারী’তে অনুষ্ঠিত এ আয়োজনে সঙ্গীত এবং নৃত্য পরিবেশন করেন তৃতীয় লিঙ্গের শিল্পী তাসনুভা আনান, লারা এবং জান্নাত। অনুষ্ঠানের আয়োজনে করে সমাজসেবা অধিদপ্তর এবং রি-থিংক।

অনুষ্ঠানের শুরুতেই ‘আনন্দ ধারা বহিছে ভূবনে’ গানের সাথে দলীয় নৃত্য পরিবেশন করেন তাসনুভা আনান এবং লারা। একক সঙ্গীত নিয়ে হাজির হন সঙ্গীত শিল্পী জান্নাত। এরপর ‘মন মোর মেঘের সঙ্গী’, ‘ধন্য ধন্য বলি তারে’, ‘বিহুরে লগন মাধুরে লগণ’ সহ বিভিন্ন গানের সঙ্গে একক নৃত্য পরিবেশন করেন তাসনুভা আনান এবং লারা।

বিস্তারিতত…..

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

টিসিবি’র পণ্যে স্বস্তি খুঁজছেন লালপুরের নিম্ন আয়ের মানুষ

সজিবুল হৃদয়: বাজারে চালের দাম বেড়েছে। বেড়েছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য। লাগামছাড়া দামে লালপুরের দারিদ্র্য মানুষের নাভিশ্বাস …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!