মিশরের নাগরিকত্

মিশরের নাগরিকত্ব মিলবে ৭০ লাখ পাউন্ডে!

মিশরের নাগরিকত্ব  অর্থের বিনিময়ে বিদেশিদের  দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সোমবার (১৬ জুলাই) মিশরীয় পার্লামেন্টে প্রস্তাবিত সংশোধনীতে এই বিল পাস করা হয়েছে। ইরান ভিত্তিক সংবাদ মাধ্যমের বরাতে এ খবর জানা যায়।

পাস হওয়া ওই সংশোধনীতে বলা হয়েছে, যেকোনো বিদেশি মিশরের নাগরিকত্ব পেতে চাইলে তাকে কমপক্ষে ৭০ লাখ পাউন্ড (৩ লাখ ৯২ হাজার মার্কিন ডলার) নিয়ে দেশটিতে যেতে হবে এবং পাঁচ বছর পর তা মিশরের অর্থ বিভাগে জমা দিতে হবে।

ধারণা করা হচ্ছে, ২০১১ সালের গোড়ার দিকে প্রবল গণঅভ্যুত্থানে তৎকালীন স্বৈরশাসক হোসনি মুবারক সরকারের পতন হয়। ওই গণআন্দোলনের জের ধরে মিশর থেকে হাজার হাজার কোটি ডলারের পুঁজি বেরিয়ে যায়। এ কারণে বিদেশি পুঁজি আকৃষ্ট করার লক্ষ্যে মিশরের পার্লামেন্ট মিশরের নাগরিকত্ব এ বিল পাস করেছে।

যেভাবে বিদেশিরা পাবে মিশরের নাগরিকত্ব :

পাসকৃত ওই বিলে বলা আছে, প্রথমত বিদেশি নাগরিকদের ৭০ লাখ মিশরীয় পাউন্ড বা সমমানের বৈদেশিক মুদ্রা মিশরের কোনো ব্যাংকে জমা রাখতে হবে। এর পাঁচ বছর পর সেই অর্থ কায়রোর অর্থ মন্ত্রণালয়ে হস্তান্তর করলে মিশরের নাগরিকত্ব দেওয়া হবে।

এছাড়া এই পাঁচ বছর অর্থ জমাদানকারী ব্যক্তিকে মিশরে বসবাস করতে হবে।

তবে সীমাবদ্ধতা আছে যেখানে :

মিশরে বিদেশি পুঁজি বিনিয়োগের ওপর কিছু সীমাবদ্ধতা রয়েছে। এই আইনের মাধ্যমে এখনো একথা স্পষ্ট নয় যে, বিদেশিরা মিশরের নাগরিকত্ব পাওয়ার পর দেশটিতে কী ধরনের অর্থনৈতিক তৎপরতা চালাতে পারবে।

মিশরীয় পার্লামেন্টের প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান জেনারেল কামাল আমের বলেছেন, নাগরিকত্ব পাওয়ার প্রথম পাঁচ বছর বিদেশিদের কোনো রাজনৈতিক তৎপরতা চালানোর অধিকার থাকবে না।

দেশটির পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মিশরের নাগরিকত্ব পাওয়ার পর ১০ বছর অতিক্রান্ত হতে হবে বলেও জানান তিনি।

এছাড়া তিনি জানিয়েছেন, মিশরের নাগরিকত্ব অর্জনকারী ব্যক্তির স্বামী বা স্ত্রী এবং সন্তানরা মিশরে গিয়ে স্থায়ীভাবে বসবাস না করা পর্যন্ত তাদেরকে নাগরিকত্ব দেওয়া হবে না।।

 

আরো পড়ুন : হিজরাদের জন্য

 

রাজধানীতে হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়ন এবং সদাচারণ প্রশিক্ষণ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত হলো হিজড়া সম্প্রয়ায়ের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক আয়োজন ‘সুন্দর বাজুক’।

শনিবার (২১ জুলাই) সন্ধ্যায় রাজধানীর গ্রীনরোডের ‘বিন্দুধারী’তে অনুষ্ঠিত এ আয়োজনে সঙ্গীত এবং নৃত্য পরিবেশন করেন তৃতীয় লিঙ্গের শিল্পী তাসনুভা আনান, লারা এবং জান্নাত। অনুষ্ঠানের আয়োজনে করে সমাজসেবা অধিদপ্তর এবং রি-থিংক।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জার্মানিতে ছুরি নিয়ে হামলায় নিহত ৩

  জার্মানিতে এক ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালানোর ঘটনায় তিনজন নিহত হয়েছে। ওই ঘটনায় আরও …

2 comments

  1. It’s very simple to find out any topic on net as compared to books, as
    I found this piece of writing at this web page.

  2. Great blog! Do you have any tips for aspiring writers?
    I’m planning to start my own website soon but I’m
    a little lost on everything. Would you propose starting with a free platform
    like WordPress or go for a paid option? There are so many choices out there that I’m completely overwhelmed ..
    Any tips? Thanks!

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!