কেরানীগঞ্জে কৃষি জমি ভরাট ও দখলের প্রতিবাদে মানববন্ধন জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি

কেরানীগঞ্জ মডেল থানাধীন শাক্তা ও তারানগর ইউনিয়নের বিভিন্ন মৌজায় অবৈধভাবে গড়ে উঠেছে একাধিক হাউজিং কোম্পানী। এসব হাউজিং কোম্পানীর বিরুদ্ধে অন্যের জমি জোরপূর্বক বালু ভরাট ও দখলের অভিযোগ রয়েছে। ব্যক্তি মালিকানাধীন জমির পাশাপাশি সরকারের খাস জমিও তারা বালু দিয়ে ভরাট করছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। এ নিয়ে কেউ প্রতিবাদ করলে তাকে নানাভাবে হয়রানী ও নির্যাতনের শিকার হতে হচ্ছে।
গতকাল সোমবার সকালে অবৈধ হাউজিং কোম্পানীগুলোর ভূমিদস্যুতার প্রতিবাদে মানববন্ধন এ  এসে এলাকাবাসী এসব অভিযোগ করেন। স্থানীয় বাসিন্দা ও ভুক্তভোগী পরিবারগুলোর উদ্যোগে ঘাটারচর চৌরাস্তায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে অংশগ্রহনকারীরা ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের উদ্দেশ্যে রওনা দেন এবং দুপুর আড়াইটার দিকে অবৈধ দখলদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়ে জেলা প্রশাসক বরাবর স্বারকলিপি পেশ করেন।

মানববন্ধনে অংশ নিয়ে কথা বলেন বটতলী এলাকার গিয়াস উদ্দিনের স্ত্রী ৪৬ বছর বয়সি ভুক্তভোগি পেয়ারা বেগম, তিনি বলেন, ঘাটারচর মৌজায় তার পৈত্তিক ৪ কাঠা সম্পত্তি ভুমি দস্যুরা জোড় পূর্বক দখর করে নিয়ে গেছে। আমার কোন লোকজন না থাকায় আমি তাদের সাথে শক্তিতে পারি নাই। আমি তাদের আমার সম্পত্তির কথা জিজ্ঞাসা করলে তারা আমাদের বিভিন্নভাবে নানা ধরনের হুমকী দিয়ে আসছে। আজ লোকমুখে শুনেছি এখানে ভুমিদস্রূদের বিরুদ্ধে মানববন্ধন হবে তাই আমিও তাদের সাথে একাত্তিতা ঘোষনা করে মানববন্ধিেন অংশ নিয়েছি। মানববন্ধনে আসা আরেক ভুক্তভোগি ঘাটারচরের বাসিন্দা আব্দুর রহমানের স্ত্রী তানিয়া বেগম জানান, তার পৈত্রিক ১৬ শতাংস জমি জবর দখলদাররা জোড় পূর্বক দখল করে নিয়েছে। তাই আমিও মানববন্ধনে আসা সকল ভুক্ততভোগিদের সাথে ভুমিদস্যুদের সাথে অংশ নিয়েছে।
মানববন্ধনে আসা ঘাটারচরের বাসিন্দা আব্দুস সামাদ জানান, তাদের পরিবারের তারসহ স্বজনদের প্রায় ৭০ বিঘা সম্পত্তি একটি হাউজিং কোম্পানীর জবর দখল করে নিয়েছে। আমি এর প্রতিবাদ করলে তারা আমাদের প্রান নাশের হুমকী দিয়ে আসছে। মানববন্ধনকারীদের সাথে একাত্বতা ঘোষনা করে বক্তব্য রাখেন, আটি বাজার বনিক সমিতির সভভাপতি হাজি মোঃ জাকির হোসেন, তারানগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোঃ শাহাব উদ্দিন, সাবেক ইউপি সদস্য মোঃ আলাউদ্দিন, ঢাকা জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবু সিদ্দিক ,যুবলীগ নেতা আখের আলী, ভুক্তভোগী কৃষক আঃ কাইয়ুম, আবু সামাদ, মাজেদা খাতুন প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জিনজিরা প্রাসাদ

দখলে দখলে অস্তিত্ব সংকটে জিনজিরা প্রাসাদ

পলাশীর যুদ্ধের পরে নবাব সিরাজ উদ দৌলার স্ত্রী, কন্যা, মা ও কুচক্রী খালা ঘষেটি বেগমকে …

error: Content is protected !!