অটিজম

কেরানীগঞ্জে এন ডি ডি ও অটিজম বিষয়ক দিন ব্যাপী কর্মশালা অনু্িঠত হয়েছে

ন্যাশনাল স্ট্রেটেজিক প্ল্যান ফর নিউরোডেভেলপ মেন্টাল ডিজঅর্ডার২০১৬-২০২১ বাস্তবায়নের লক্ষে কেরানীগঞ্জ উপজেলা পাইলটিং কার্যক্রমের অংশ হিসাবে এন ডি ডি ও অটিজম বিষয়ক ইউনিয়ন ও ওযার্ড পর্যায়ে দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় জিনজিরা ২০ শয্যা হাসপাতালে দিন ব্যাপী এ কর্মশালার শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয়।
জিনজিরা ২০ শয্যা হাপাতালের আর এম ও ডাঃ মুহাম্মদ হাবিবুর সভাপতিত্বে এ কর্মশালায় বক্তব্য রাখেন ডাঃ আজমীর আহমেদ আলীফ, সহকারী শিক্ষা কর্মকর্তা আস্বিয়া খাতুন, স্বাস্থ সহকারী মোঃ সাহেব আলী, সালমা জেসমিন, শিউলি আক্তার,কৃষ্ণারানী দে প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন, কেরানীগঞ্জের প্রবীন সাংবাদিক মোঃ শফিক চৌধুরী,আলতাফ হোসেন মিন্টু, জিনজিরা পীর মোহাম্মদ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু রায়হান, আয়েত হোসেন উজ্জল, সমাজ সেবক এ্যাডভোকেট জাকির হোসেন, হেলেনা বেগম, মেহেজাবিন মালিহা, জনপ্রতিনিধি নাসরিন আক্তার , সাহানা বেগম, শামীম আলী, ইব্রাহিম হোসেন প্রমুখ।
দিন ব্যাপী এ কর্মশালায় বক্তরা বলেন, এন ডি ডি ও অটিজমে আক্রান্ত শিশুদের চেনার উপায় বিভিন্ন দিক তুলে ধরেন। এন ডি ডি ও অটিজম হওয়া শিশুদের দেখে কেউ ভয় পাবেন না। এটা ভয়ের কিছু নেই। এ সকল বাচ্চাদের ভাল ভাবে টিটমেন্ট করালে তারা স্বাভাবিক আচারন করে থাকে। এন ডি ডি রোগটি সাধারনত বাচ্চাদের ব্রেনে আঘাত করে থাকে। এ রোগে আক্রান্ত শিশুরা অনেক সময় ভাল মানুষের মত আচরন করে থাকে। হঠাৎ করেই এ সকল রোগি পাগলের মত আচরন করতে থাকে। তখন তাদের সাথে খারাপ ব্যবহার না করে একটু আদর যতœ করলে তারা সুস্থবোধ করেন অপরদিকে অটিজমের শিশুরা তারা একা একা থাকতে ভালবাসে, কারো সাথে খেলাধুলা করবে না। নিজে নিজে ভাবতে থাকবে। সারা বিশ্বে এ সকল রোগির সংখ্যা দিন দিন বাড়ছে তাই বিভিন্ন সংগঠন বিভিন্ন ভাবে তাদের নিয়ে কাজ করে যাচ্ছে। তবে এ ধরনের রোগিদের সব চেয়ে বেশী প্রয়োজন নিজ পরিবারের ভালবাসা। #

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে বিভিন্ন খালের তীর ঘেষে অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে বহুতল ভবন

ঢাকার কেরানীগঞ্জে বিভিন্ন খালের তীর ঘেষে গড়ে উঠেছে একাধিক বহুতল ভবন। এসকল ভবনের অধিকাংশের নেই …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!