ত্বক

রমজানে ত্বক এর যত্নে সহজ কিছু উপায়

রমজানে সারাদিন রোজা রাখার ফলে আমাদের ত্বক কিছুটা শুষ্ক ও পানিশূন্য হয়ে পড়ে। পানির অভাবে ত্বকের আর্দ্রতা কমে যায়। চেহারা ফ্যাকাসে ও নির্জীব মনে হয়। তারওপর এবার রমজানেও পড়েছে বেশ গরম পড়ছে। তাই সিয়াম সাধনার পাশাপাশি এ সময় প্রয়োজন ত্বকের বিশেষ যত্নের।

তাই রমজানে ত্বকের যত্নের বিশেষ কিছু টিপস্‌

* পানি শূণ্যতার কারণে এসময় ত্বকের আর্দ্রতা কমে গিয়ে প্রাণহীন ও শুষ্ক হয়ে পড়ে। ময়শ্চারাইজিং ক্রিম বা লোশন ব্যবহারের মাধ্যমে ত্বকের শুষ্কতা দূর করতে পারেন। যাদের ত্বক সাধারণ বা তৈলাক্ত তারা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। আর যাদের ত্বক শুষ্ক তারা ওয়াক্স বা ইমোলিয়েন্ট সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। এগুলো ত্বকের গভীরে আর্দ্রতা যোগিয়ে ত্বক ফেটে যাওয়ার হাত থেকে রক্ষা করবে।

* রমজান মাসে সব রকমের টোনার জাতীয় প্রসাধন এড়িয়ে চলা উচিত। এই ধরণের প্রসাধনী বেশি ব্যবহারে ত্বক আরও শুষ্ক হয়ে যায়।

এই গরমে রোজা রেখে অনেকেরেই মুখে নতুন করে ব্রণ ওঠছে। তাই ত্বকের ব্রণ ও দাগের সমস্যা দূরে কিছু টিপস হল

১. ১ টেবিল চামচ কাঁচা হলুদের গুঁড়ো ও ১ টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে পেষ্ট তৈরি করে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের ব্রণ দূর কারার পাশাপাশি ব্রণের দাগ দূর করবে।

২. সমপরিমানকমলা লেবুর খোসা, মসুরির ডাল ও চাল বাটা একসঙ্গে পেস্ট করে ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. চন্দনের গুঁড়ো, মুলতানি মাটি ও নিমপাতা বাটা একত্রে মিশিয়ে ত্বকে ১০ মিনিট ম্যাসাজ করুন। এতে ত্বকের সব সমস্যা দূর করে ত্বক রাখবে সতেজ।

৪. ১ টেবিল চামচ পাকা পেঁপে চটকে তার সঙ্গে এক টেবিল চামচ পাতিলেবুর রস এবং প্রয়োজন অনুযায়ী চালের গুঁড়ো মিশিয়ে নিন।মিশ্রণটি মুখসহ পুরো গলায় ২০ থেকে ২৫ মিনিট রেখে ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পানিশূন্য ত্বকে নিয়মিত কাঠবাদাম বাটা, ঠাণ্ডা দুধ এবং গোলাপ জল দিয়ে তৈরি ফেস প্যাক ব্যবহার করুন।এটি শুষ্ক পানিশূন্য ত্বকের জন্য খুবই উপকারী।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

দাঁত ঝকঝকে করার ঘরোয়া ৬ উপায়

আপনার চকচকে দাঁত ম্লান হয়ে গেছে! এই একটি সাধারণ সমস্যা প্রত্যেক মানুষের জন্য, এবং দন্তচিকিত্সকের …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!