বঙ্গবন্ধু

নির্দিষ্ট কক্ষপথে অবস্থান করছে বঙ্গবন্ধু -১

বঙ্গবন্ধু স্যাটেলাইট তার নির্দিষ্ট কক্ষপথে অবস্থান করছে এবং এর সুফল আগামী তিন মাসের মধ্যে পাওয়া যাবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, সুসংবাদ হচ্ছে গত রাত্রে এটির নির্দিষ্ট যে কক্ষপথ ১১৯ দশমিক ১ সেই জায়গাতে স্থাপিত হয়েছে। এটিই তার দুনির্দিষ্ট জায়গা। সবচেয়ে বড় সুখবর যেটি তা হলো এখন পর্যন্ত আমরা কোনো ত্রুটি পাইনি।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ এবং পরিচালনা করা হবে। একে বাণিজ্যিভাবে ব্যবহার করার জন্য কিছু সময় লাগবে। প্রায় তিন মাসের মত সময় লাগবে।

মোস্তাফা জব্বার বলেন, আমরা ইতিমধ্যে স্যাটেলাইটের চূড়ান্ত যুগে প্রবেশ করেছি। এটি হচ্ছে এই জাতির গর্ব। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দিয়ে সারা পৃথিবীকে আমরা বলতে পারি আমরা আমাদের কক্ষপথে অবস্থান করছি।

 

 

আরো পড়ুন: চা পাতার ব্যবহার কিছু

এক কাপ ধূমায়িত চা আমাদের শুধু চাঙাই করে না, সেই সঙ্গে এর রয়েছে ব্যতিক্রমী কয়েকটি ব্যবহার। শরীরের ক্লান্তি দূর করতে বহুকাল আগে থেকেই চায়ের ব্যবহার শুরু করেছে মানুষ। জেনে নিন সেগুলো:

গাছের সার

চা তৈরি শেষে পাতা বা ‘টি ব্যাগ’ ফেলে দেবেন না কখনো। ব্যবহার করা চায়ের পাতা গাছের গোড়ায় মাটির সঙ্গে মেশান, তাহলে সেই গাছের আর অন্য কোনো সারের প্রয়োজনই হবে না। আর ৩-৪টি ভেজা টি ব্যাগ যদি গাছের গোড়ায় রেখে দেন, তাহলে তা যে শুধু সারের প্রয়োজন মেটাবে তা নয়, গাছে পানিও দিতে হবে কম।

কাপড় রং

সাদা রঙের সুতি, সিল্ক বা উলের কাপড়ে রং করতে চান? তাহলে প্রথমেই চা পাতা পছন্দ করে নিন। কালো চা দিয়ে কাপড় হবে বাদামি রংয়ের। আর লাল জবা ফুলের চায়ে কাপড়ে আসবে লালচে ভাব। পছন্দমতো রংয়ের গরম চা’তে ১৫ মিনিট ধরে কাপড় ভিজিয়ে রাখুন, দেখবেন কী সুন্দর রং বদলে গেছে। এই রং হবে একেবারে স্থায়ী। শুধু মনে রাখতে হবে, ১০০ গ্রাম কাপড়ের জন্য ২৫ গ্রাম চায়ের পাতা প্রয়োজন।

জুতার দুর্গন্ধ দূর

চা তৈরির পর টি ব্যাগ শুকিয়ে নিয়ে জুতার ভেতরে রেখে দিন। চা জুতার দুর্গন্ধ শুষে নেবে। আর যদি পুদিনা পাতার চা হয়, তাহলে তো কথাই নেই! পুদিনার মিষ্টি গন্ধ বের হবে আপনার জুতা থেকে।

কার্পেট পরিষ্কার

প্রথমে কার্পেটের ওপর কয়েক চামচ গুড়ো চা পাতা ছড়িয়ে দিন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

করোনার নতুন স্ট্রেইন বাড়াতে পারে মৃত্যু: জরিপ

  যুক্তরাজ্যে সংক্রমিত হওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেইনে বা ধরনে আক্রান্ত হয়ে আগামী বছর দেশটিতে মৃত্যুর …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!