সুন্দরবন থিয়েটার ঢাকা ইউনিটের যাত্রা শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের স্নাতক (সস্মান) ৩য় বর্ষের শিক্ষার্থী রাহুল প্রসাদ দাস এর হাত ধরে সুন্দরবন থিয়েটার ঢাকা ইউনিট আত্মপ্রকাশ হয়েছে।

বাবার স্বপ্নকে বাস্তবে রূপ দিতেই রাহুল প্রসাদ দাসের হাত ধরে সুন্দরবন থিয়েটার এর ঢাকা ইউনিটের আত্মপ্রকাশ। এ বিষয়ে রাহুল প্রসাদ দাস বলেন, আমার বাবা আমার প্রেরণা । তিনি একজন দক্ষ থিয়েটার সংগঠক,নির্দেশক ও অভিনেতা এবং এই কাজগুলি সম্পূর্ন তিনি পেশাদারি মনোভাব নিয়ে করে আমাদের পরিবারকে খুব ভালভাবেই পরিচালনা করছেন। অনেক মফস্বল শিল্পীর প্রতিভাকে খুজে বের করে তাদের কর্মসংস্থান এর ব্যবস্থাও করেছে সুন্দরবন থিয়েটার এর মাধ্যমে। যেকোনো থিয়েটারে পেশাদারিত্বের ছোঁয়া থাকা উচিত কারণ “ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়” তাই পেটে ক্ষুধা রেখে শিল্প সম্ভব না।

বর্তমানে সুন্দরবন থিয়েটার ঢাকা ইউনিট এর ব্যস্ত সময় যাচ্ছে সেভ দ্যা চিলড্রেন এর সহযোগীতায় এবং জাগরনী চক্র ফাউন্ডেশন এর বাস্তবায়নে সেকেন্ড চান্স এডুকেশন প্রোগ্রাম এর ঢাকা দক্ষিন ও সিলেট সদর এর মোট ৪০ টি পথনাটক এর শো নিয়ে। নাটকটির নাম “সুমন ও সুমির স্কুল” রচনা করেছেন পুলক রাহা আর নির্দেশনা দিয়েছেন রাহুল প্রসাদ দাস। নাটকটিতে অভিনয় করছেন রাহুল, তামিম, কথা, মবিন, তুনতুন, রলি, রাকিব ও শ্রাবণী। জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এর একঝাঁক তরুন শিক্ষার্থীর অংশগ্রহণে সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে থিয়েটারটির ঢাকা ইউনিট।

প্রসঙ্গত, সুন্দরবন থিয়েটার এর বয়স প্রায় ২০ বছর। এর মূল অফিস বাগেরহাটের মোংলায়। রাহুল প্রসাদ দাস এর পিতা স্বদেশ বন্ধু দাস সংগঠনটির নির্বাহী পরিচালক।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

পোস্টার ও লিফলেটে সয়লাব জবি ক্যাম্পাস

অপূর্ব চৌধুরীঃজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন ভবনের দেয়ালে লাগানো হয়েছে অসংখ্য …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!