ইন্টারনেট সেবা

বিমানে ফোন-ইন্টারনেট সেবা মিলবে

আকাশে বিমান থেকে ফোন করা বা মোবাইলে ইন্টারনেট সেবা  পাবেন যাত্রীরা। মঙ্গলবার ভারতের টেলিকম কমিশন আকাশে বিমানের যাত্রীদের এসব সেবার এক সুপারিশে অনুমোদন দিয়েছে।

টেলিকম কমিশনের এ প্রস্তাবটি যাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে। তবে কমিশন সায় দেয়ার পর তা শুধু নিয়মরক্ষা বলেই মনে করছে টেলি কমিশন। চার মাসের মধ্যে এই ইন্টারনেট সেবা সুবিধা চালু হবে বলে আশা প্রকাশ করেছে সংস্থাটি।

বহু আন্তর্জাতিক বিমানে এখন এ সেবা পাওয়া যায়। কিন্তু নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় এবং এ নিয়ে নীতির অভাবে ভারতের আকাশে তা মিলত না। টেলিকম দফতর (ডট) ট্রাইয়ের কাছে এই বিষয়ে মতামত চেয়েছিল।

বিশ্বের বিভিন্ন দেশে আকাশে স্যাটেলাইটের মাধ্যমে মোবাইল সেবার সুযোগ মেলে। যাত্রী তার ক্রেডিট কার্ড দিয়ে বিমানে থাকা স্যাটেলাইট ফোন ব্যবহার করতে পারেন। অথবা বিমানের স্যাটেলাইট ভিত্তিক ওয়াই-ফাইয়ের মাধ্যমে নিজের ফোনে নেট ব্যবহার বা হোয়াটসঅ্যাপ-কল করতে পারেন। এবার ভারতেও ইন্টারনেট সেবা এর সে  পথ খুলল।

 

আরো পড়ুন : কি করবেন মোবাইলে পানি ঢুকে গেলে ??

যুগের সাথে তাল মিলিয়ে বেড়েই চলছে মোবাইল ফোন ইউজারের সংখ্যা। আজকাল স্মার্ট ফোন ছাড়া যেন আমাদের চলেই না। সাত থেকে সত্তর, সব বয়সী মানুষের জন্য মোবাইল নিত্ত প্রয়োজনীয়।অনেক সময় দেখা যায় অসতর্কতাবশত মোবাইল পানিতে পরে যায়। আর তাতেই দেখা দেয় বিপত্তি। এছাড়া ঝড় বৃষ্টির কবলে পরলে মোবাইলে পানি ঢুকা খুবই স্বাভাবিক।

এর জন্য অনেক কোম্পানীই ওয়াটার প্রুফ ফোন বানাচ্ছে। কিন্তু সেসব ফোনের দাম  সাধারন মানুষের নাগালের বাইরে। তাই ফোনটি যদি ওয়াটার প্রূফ না হয়ে থাকে চেক করে নিন নিচের টিপস গুলো ।

  • ফোনে পানি পড়লে তা স্টাট করার আগে ভালো ভাবে মুছে নিন। ব্যাটারী, কভার গুলো খুলে ভালো ভাবে শুকনা কাপড় দিয়ে মুছে নিন ।
  • ফোনে চা বা কফি পড়লে সাথে সাথেই মুছে ফেলা উচিত। যত বেশি তরল পানীয় থাকবে তত বেশি ফোনের পার্স বিকল হবার সম্ভাবনা থাকে।
  • ফোনটিকে ভালো ভাবে ঝাকানোর চেষ্টা করুন । তবে লক্ষ রাখবেন যাতে হাত থেকে ছুটে না যায়।
  •  ফোনের সিম কাড মেমোরী কাড খুলে ফেলুন। তার পর ভিতরের অংশ পরিষ্কার করুন। যে পর্যন্ত সিউর না হচ্ছেন যে ফোনে পানি নাই, ফোনটি অন করবেন না

 বিস্তারিত পড়তে ক্লিক করুন এই খানে

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জার্মানিতে ছুরি নিয়ে হামলায় নিহত ৩

  জার্মানিতে এক ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালানোর ঘটনায় তিনজন নিহত হয়েছে। ওই ঘটনায় আরও …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!