বাংলাদেশি পর্যটক

কলকাতায় সীমাহীন দুর্ভোগের শিকার বাংলাদেশি পর্যটক

পবিত্র শবেবরাত, বৌদ্ধ পুর্ণিমা ও মে দিবসের লম্বা ছুটি পেয়ে অনেকেই কেনাকাটা করতে ও ঘুরতে এসেছেন ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়। এসেই অনেকে অবর্ণনীয় আবাসন, খাবার ও পরিবহন সংকটে পরেছেন  বাংলাদেশি পর্যটক গন।

ঈদুল ফিতরকে সামনে রেখে বড় বড় শপিং মলের ব্যবসায়ীরা রকমারি ডিজাইনের ভারতীয় পোষাকের কালেকশনের জন্য এসময়ে ভীর করেন কলকাতা সহ বিভিন্ন শহরে। সেই সাথে এবার যোগ হয়েছে পর্যটকের বিশাল বহর। এসব পর্যটক ও ব্যবসায়ীদের চাপ নিতে পারছেনা কলকাতা।

ভুক্তভোগী বাংলাদেশিদের সাথে কথা বলে জানা গেছে, যে সব আবাসিক হোটেলের ভাড়া আগে ছিল ২০০০ টাকা সে সব হোটেলের ভাড়া এখন ৩০০০-৪০০০ টাকা। তাও চাহিদার তুলনায় অপ্রতুল। খাবার হোটেল গুলোতে দাম না বাড়ালেও অধিক কাষ্টমারের চাপ, স্থান সংকুলান ও খাবার পরিবেশনে অনিয়ম অবহেলা চোখে পরার মতো।

চট্টগ্রাম থেকে আগত কাজী মনসুর আহমেদ নিউজ ঢাকা টোয়েন্টি ফোর ডট কমকে জানান, “মির্জা গালিব স্ট্রীটে হোটেল হাউজে ৪৩ তে ডাবল বেডের এক রুম বুকিং করি ৪০০০ টাকায়। বুকিং শেষে রুমে ব্যাগ রেখে রাত ১২ ঘটিকায় পেইমেন্ট দেওয়ার সময় ম্যানেজার সোহরাব ১৮% জি এস টি সহ মোট ৪৭২০ টাকা জোরজুলুম করে আদায় করে। তিনি দুঃখ করে বলেন, আমি সহ প্রায় রুমে ৬:৪০ মিনিটে রুম সার্ভিস বয় দরজায় করা নেরে জাগিয়ে জিজ্ঞাস করে আপনারা আজ না থাকলে রুম ছাড়ুন নিচে গেষ্ট অপেক্ষা করছে।

এই ব্যাপারে ম্যানেজার সোহরাবকে প্রশ্ন করা হলে তিনি প্রথমে তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। পরে তথ্য প্রমান তুলে ধরলে তিনি দুঃখ প্রকাশ করেন।

এম,কে ট্রাভেলস এর সামনে মানুষের জটলা দেখে এগিয়ে যেতেই জানতে পারি, বাস,ট্রেন ও বিমানের টিকেট কাটতেও মানুষ নানা অনিয়ম ও হয়রানির শিকার হচ্ছেন। নরসিংদী থেকে ঘুরতে আসা কামরুল অভিযোগ করেন, ” ৭০০০ টাকা দিয়েও আমি এয়ার টিকেট পেলামনা। তিনি বলেন গতকাল আমি ঢাকার ফিরতি টিকেটের জন্য টাকা দিয়ে গেছি আজও আমার টিকেট পেলাম না। ট্রাভেল এজেন্সির কর্মচারী তার ব্যর্থতা স্বীকার করেছেন।

মোহাম্মদ উল্লাহ মাহমুদ

নিউজ ঢাকা ডেস্ক।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

দৌলতদিয়ায় যৌনকর্মীদের পাশে জেসিআই ঢাকা ইয়াং

মোঃ মাসুদ রাজবাড়ী জেলার দৌলতদিয়ার যৌনপল্লীতে যৌন কর্মীদের মাঝে প্রয়োজনীয় খাদ্যদ্রব্য এবং স্বাস্থ্য ও সুরক্ষা …

2 comments

  1. Way cool! Some very valid points! I appreciate you writing this post and the
    rest of the site is very good.

  2. This web site truly has all of the information and facts I needed concerning this
    subject and didn’t know who to ask.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!