বাংলাদেশী নিহত

সৌদি অারবে অগ্নিকান্ডে অাবারো ছয় বাংলাদেশী নিহত

সৌদি আরবের হাইল প্রদেশের আল হোলাইফা শহরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে ছয় বাংলাদেশী নিহত ও একজন অগ্নিদগ্ধ। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে কাজ শেষে ঘুমানোর পর চিরঘুমে চলে যান তারা।

বাংলাদেশী নিহত রা হলেন কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বাতিসা ইউনিয়নের বসন্তপুর গ্রামের মরহুম আবদুল হকের ছেলে এমরানুল হক সোহেল এর দুই ছেলে (৩৪) ও ইমামুল হক মুন্না (২২) এবং গুণবতী ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামের সিরাজুল ইসলামের ছেলে মো. সোহেল (৩০)। করতলা বাজার সংলগ্নে চর লরেন্স গ্রামে
নেছার অাহমেদের ছেলে জসিম উদ্দীন(২৬)ও ইব্রাহীম(২৩)। ফেনির বিরিঞ্চি এলাকায় ইলিয়াস মেম্বারের বাড়ী রফিকুল ইসলামের ছেলে মহিউদ্দী রাশেদ (৩৫)।অাহত বাংলাদেশিদের হাইল কিং ফাহাদ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।

শাওন মহসিন খান, সৌদি অারব প্রতিনিধি
নিউজ ঢাকা ২৪

 

আরো পড়ুন : ভাইরাসের ইতি কথা।

তথ্য প্রযুক্তির এই যুগে ভাইরাস শব্দটি শুনেন নি এমন মানুষ নেই বললেই চলে। প্রায় সবাই ভাই রাস ,  ট্রোজান হর্স, রুটকিট,  ওর্ম, ম্যালওয়ার, স্পাইওয়ার ইত্যাদির কথা শুনে থাকবেন। এগুলোকে এক কথায় virus বলা হয়।

আমাদের কম্পিউটার গুলো যখন ভিন্ন ধরনের আচরন করে তখন স্বাভাবিক ভাবেই আমরা ধারনা করি যে আমাদের প্রিয় কম্পিউটারটি ভাইরাসে আক্রান্ত হয়েছে। এখানে ভাইরাস কিন্তু নানা ধরনের আছে । আমরা যদি ভাইরাসের প্রকার ভেদ জানতে পারি তা হলে খুব সহজেই ভাইরস নির্নন করতে পারি। এবং খুব দ্রুতই পিসিকে সাড়িয়ে তুলতে পারি। এবং ভাইরাসের হাত থেকে বেচে ও থাকতে পারি।

virus হচ্ছে এমন এক ধরণের প্রোগ্রাম যা অন্য কোনো প্রোগ্রামে (Executable File) ঢুকে তাকে আক্রান্ত করে ক্রাশ করে এবং  এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে নিজেকে প্রসারিত করে। তবে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ভাইরাস ছড়ানোর জন্য ৯৮% ক্ষেত্রে আমরা নিজেরাই দায়ী।

virus কম্পিউটারের যে কোন ড্রাইভে বা প্রোগ্রামে লুকিয়ে থাকতে পারে। পিসি প্রোগ্রাম থেকে ডাটা ফাইল এমনকি হার্ডডিক্সের বুট সেক্টরেও লুকিয়ে থাকতে সক্ষম ভাইরাস । virus কম্পিউটারের নানা বিধ ক্ষতি করতে পারে। এটি সাধারণত হার্ডডিক্সের জায়গা দখল করে জায়গা ভরে দেয়, সিপিইউ টাইম নষ্ট করে দেয়, ডাটা নষ্ট করে দেয় , তাছাড়া কম্পিউটারের পর্দায় বিভিন্ন রকম অদ্ভুদ বার্তা প্রদর্শন করে থাকে।

তবে সব ভাইরাসই কিন্তু নিজেকে লুকিয়ে রাখতে পারে না আবার সব ভাইরাস পিসির ক্ষতি ও করে না।……………………..

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা পবিস-৪ ইলেকট্রিশিয়ান এর উদ্দ্যোগে দোয়া মাহফিল ও গনভোজ অনুষ্ঠিত

জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে ঢাকার কেরানীগঞ্জে  ঢাকা পল্লী …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!