সৌদি

আগামী ১৫ এপ্রিল সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

সৌদি যুবরাজ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে ২ দিনের সফরে আগামী ১৫ এপ্রিল সৌদি আরব সফর যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ‘গালফ শিল্ড-১’ শীর্ষক যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান ও কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিবেন তিনি

এরপর সৌদি আরব থেকেই যুক্তরাজ্যে যাবেন এবং অস্ট্রেলিয়া সফর করবেন তিনি।

বৃহস্পতিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি জানান, গত ৫ এপ্রিল ঢাকায় সৌদি রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচ এম আল মুতাইরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ‘গালফ শিল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি বাদশাহর আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পৌঁছে দিয়েছিলেন। এরপর প্রধানমন্ত্রী আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং অনুষ্ঠানে যোগদানের জন্য রোববার দুপুরে বাংলাদেশ বিমানের ফ্লাইটে ঢাকা থেকে সরাসরি দাম্মাম যাবেন।

মন্ত্রী জানান, আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতা ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় বন্ধুপ্রতীম ২৩টি রাষ্ট্রের অংশগ্রহণে গালফ শিল্ড-আই শীর্ষক এক মাসব্যাপী যৌথ সামরিক মহড়ার আয়োজন করে। গত ১৮ মার্চ এ মহড়া শুরু হয়। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল এ মহড়ার অংশ নিচ্ছেন।
অংশগ্রহণকারী অন্যান্য দেশগুলোর হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্ডান, সুদান, মৌরি নাতিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, চাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক এবং বুরকিনা ফাসো।

কূটনৈতিক সূত্রে জানা যায়, কমনওয়েলথ সরকারপ্রধান পর্যায়ের সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী সোমবারই সৌদিআরব থেকে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে যাবেন। সেখানে ২২ এপ্রিল পর্যন্ত সরকারি সফর। এরপর ‘গ্লোবাল সামিট অব উইমেনে’ যোগ দিতে এবং ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ গ্রহণ করতে ২৬-২৯ এপ্রিল অস্ট্রেলিয়ার সিডনি সফর করবেন তিনি।

আরো পড়ুন: আমি জেল থেকে বলছি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ট্রাম্পের দেওয়া নিষেধাজ্ঞায় আরও চীনা প্রতিষ্ঠান যোগ বাইডেনের

  বাইডেন ও ট্রাম্প চীনের ওপর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞার সম্প্রসারণ করলেন …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!