ওবায়দুল কাদের

ওবায়দুল কাদেরের সঙ্গে আলোচনা করতে যাচ্ছেন শিক্ষার্থীদের ২০ সদস্যের প্রতিনিধি দল

সরকারের আহ্বানে সাড়া দিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে কথা বলতে যাচ্ছেন কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ২০ সদস্যের প্রতিনিধি দল।

 

আজ সোমবার দুপুর আড়াইটার আগে আন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক হাসান আল মামুন সাংবাদিকদের এ কথা জানান।

 

এর আগে কোটা সমস্যা সমাধানে সরকারের পক্ষ থেকে ওবায়দুল কাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে।

 

সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবিতে সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলন চলছে। ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের’ ব্যানারে পরিচালিত হচ্ছে এ আন্দোলন।

 

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে গত কয়েক বছর ধরে আন্দোলন করছেন শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা।   গত ফেব্রুয়ারি থেকে টানা আন্দোলন চললেও রোববার তা সহিংস রূপ নেয়। তবে গতকাল আন্দোলনরতদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে তা উত্তালরূপ ধারণ করে।

 

গতকাল রাত ৩টার সময় টিএসসিতে অবস্থানরত ছাত্রীদের উপর রাস্তার বাতি বন্ধ করে নির্যাতন চালানো হয় বলে অভিযোগ করেন। নিউমাকেট  এলাকায় অবস্থিত চীন মৈত্রী হলের ছাত্রীদের নেতৃত্বে ছিলেন পদার্থ বিজ্ঞান বিভাগের তয় বষের শিক্ষার্থী ফেরদাউস জাহান অন্তি। তিনি বলেন, গভীর রাতে ছাত্রীদের উপর হামলার ঘটনায় তদন্ত সাপেক্ষে পুলিশের দ্রুত শাস্তি দিতে হবে। যতক্ষন না বিচার হবে আমরা আমাদের ভাইদের সাথে রাস্তায় অবস্থান করবো। বিভিন্ন হল থেকে প্রায় হাজারখানেক ছাত্রী রোকেয়া হলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে ধাওয়া করলে পুষ্টি বিদ‍্যা অনুষদসহ বিভিন্ন হলে আশ্রয় নেয়।

যেসব দাবিতে আন্দোলন হচ্ছে সেগুলো হলো- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা ও নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রাজবাড়ীতে ‘শিশুর জীবন সুরক্ষা ও দক্ষতা উন্নয়নে সাঁতার প্রশিক্ষণ’ কর্মসূচীর শোভাযাত্রা

  শেখ রনজু আহাম্মেদ, রাজবাড়ী প্রতিনিধিঃ ‘শিশুকে সাঁতার শেখান, পানিতে নিরাপদ রাখুন’-স্লোগানকে সামনে রেখে রাজবাড়ীতে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!