কেরানীগঞ্জ গনহত্যা দিবস

আজ ২রা এপ্রিল, কেরানীগঞ্জ গনহত্যা দিবস

আজ ২রা এপ্রিল, কেরানীগঞ্জ গনহত্যা দিবস। ৭১ এর এই দিনে পাকিস্তানী রাজাকাররা কেরানীগঞ্জের প্রায় ৫ হাজার মানুষকে গুলি করে, বেয়নট দিয়ে কুপিয়ে নির্মম ভাবে হত্যা করে। প্রতিবছর কেরানীগঞ্জবাসীর জন্য দিনটি শোকের একটি দিন হিসাবে পালিত হয়ে আসছে।

প্রতি বছর এ দিনটি কেরানীগঞ্জবাসী গভীর শোকের মাধ্যমে পালন করে। দিবসটি উপলক্ষে কেরানীগঞ্জের সামাজিক, রাজনৈতিক সংগঠন সহ উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী পালন করে থাকে।

রাজধানী ঢাকার সবচেয়ে নিকটে হওয়ায় এবং বুড়িগঙ্গার তীর ঘেষে থাকায় অবস্থানগত দিক দিয়ে কেরানীগঞ্জ উপজেলার গুরুত্ব ছিলো অনেক। ঢাকা শহরে পাক বাহিনীর উপর আক্রমনের অনেক প্লান ই কেরানীগঞ্জ থেকেই করা হয়েছিলো। যুদ্ধচলাকালীন সময়ে কেরানীগঞ্জে আশ্রয় নিয়েছিলো জাতীয় নেতা, গেরিলা যোদ্ধা সহ অনেক সাধারন মানুষ।

পাকিস্থানী হানাদারবাহিনীরা আচ করতে পেরেছিলো যে, কেরানীগঞ্জে অনেক জাতীয় নেতা সহ অনেক মুক্তিযোদ্ধা আশ্রয় নিয়েছে। এর জের ধরেই তারা ২রা এপ্রিল কাক ডাকা ভোরে হানাদারবাহীনি রাজাকারদের সহযোগিতায় কেরানীগঞ্জে অতর্কিত বর্বর হত্যাকান্ড চালায়। নির্বিচারে গুলি করে হত্যা করে করে ঘুমন্ত নারী-পুরুষ, শিশু-বৃদ্ধা সহ ৫ হাজারের বেশি মানুষকে। ইজ্জত হনন করেন অনেক মা বোনের।

তবে দু:খজনক হলেও সত্যি যে স্বাধীনতার এতো বছর পার হয়ে গেলেও কেরানীগঞ্জে সেদিন যারা শহীদ হয়েছিলো তাদের কোন নির্দিষ্ট তালিকা করা হয় নি। এদের মধ্যে অনেক শহীদদের পরিবার পরিজনরা এখন না খেয়ে অর্ধাহারে দিন কাটায়। কিন্তু খোজ নেয়ার কেউ নেই।

কেরানীগঞ্জ উপজেলায় খোজ নিয়ে জানা যায়  ২রা এপ্রিলের গনহত্যার নিহতদের জন্য কোন সম্মাননা অথবা আর্থিক সহযোগিতার ব্যবস্থা কখোনো করা হয় নাই । এ ব্যাপারে ক্ষোভ জানিয়েছেন বেচে থাকা মুক্তিযোদ্ধাদের অনেকেই।

সেদিন সৌভাগ্য ক্রমে বেচে যাওয়া অনেকের মধ্যে কেরানীগঞ্জের মুক্তিযুদ্ধের মূল সংগঠক বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মহসিন মন্টু, ছাত্র নেতা নুরে আলম সিদ্দিকী, শাজাহান সিরাজ সহ অনেকেই বর্ননা করেছেন সেদিনের লোমহর্ষক সেই হত্যা কান্ডের কথা। তাদের ভাষ্য মতে লাশের স্তুপে পরিনিত হয়েছিল জিনজিরার মনু বেপারীর ঢাল, নজরগঞ্জ, গোলজারবাগ সহ, মান্দাইল ও বড়িশুর এলাকায়।

দিনটি উপলক্ষে কেরানীগঞ্জ প্রেসক্লাব, কেরানীগঞ্জ উপজেলা পরিষদ, আওয়ামীলীগ, বিএনপি, সামাজিক সংগঠন শিক্ষা অনির্বাণ সহ অনেকে সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।

নিউজ ঢাকার পক্ষ থেকে কেরানীগঞ্জের ২রা এপ্রিল শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরন করি।

আরো পড়ুন: কেরানীগঞ্জে আগুনে কোটি টাকা।

 

নিউজ ঢাকা ২৪ ডটকম।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বিএনপি দেশের সবচেয়ে বড় সন্ত্রাসী দল : শাহীন আহমেদ

কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও দক্ষিন কেরানীগঞ্জ থানার আওয়ামীলীগের আহব্বায়ক শাহীন আহমেদ বলেছেন বিএনপি সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!