নরসিংদীতে বিদ্যুৎ লাইনে কাজ করতে গিয়ে লাইনম্যান নিহত

নরসিংদীতে বিদ্যুৎ লাইনে কাজ করতে গিয়ে লাইনম্যান নিহত হয়েছে। শনিবার দুপুরে পৌর শহরের চৌয়ালা শিল্প এলাকায় এ দূর্ঘটনা ঘটে।

নিহত পল্লী বিদ্যুৎ এর লাইনম্যান হলেন কুষ্টিয়ার আজিজ মিয়ার ছেলে হাসিবুল আলম (৪০)।


নরসিংদী পল্লী বিদ্যুৎ অফিস-০২ সূত্রে জানা যায়, পৌর শহরের চৌয়ালা শিল্প এলাকায় ইউনিপেল টেক্সটাইল মিলে বিদ্যুৎ লাইনে মেরামতের কাজ করছিল হাসিবুল। কাজ করার সময় ১১ হাজার ভোল্টেজ লাইনের সাথে পৃষ্ট হয়ে মাটিতে পড়ে যায়। পরে তাকে উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষনা করেন।

নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর এ জি এম (ও এন্ড এম) জনাব মোঃ মামুন সাহেব ০১৭৬৯৪০০৬৬৫ এর মোবাইলে ফোন করে দুর্ঘটনা সম্পর্কে জানতে চাইলে তিনি ব‍্যস্ততার অজুহাত দেখিয়ে এ জি এম (এডমিন) এর সাথে যোগাযোগ করতে বলেন ।

এ জি এডমিন জনাব মোঃ নিজামূল হক ০১৭৬৯৪০০৬৬০ জানান দু:খজনক ঘটনা ঘটেছে সত‍্য এ ব‍্যপারে তিন সদস‍্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
১/ডি জি এম কারিগরি‌ আহ্বায়ক
২/সহকারী প্রকৌশলী সদস‍্য
৩/এ জি এম ও এন্ড এম সদস্য

তদন্ত রিপোর্ট প্রকাশ হলে ফাইনালি জানানো যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী বলেন সার্ভিস কোড অনুযায়ী কোনো প্রাইমারী মিটারিং করতে হলে একজন এ জি এম ও একজন জুনিয়র ইন্জিনিয়ার মিটারিং স্পটে উপস্থিত থাকবেন এবং উপকেন্দ্র থেকে সাটডাউন কনফার্ম করে সার্ভিস অর্ডার এ দায়িত্ব প্রাপ্ত লাইনম‍্যানকে কাজের অনুমতি দিবেন, তারপর লাইনম‍্যান কাজ শুরু করবেন কিন্তু উক্ত মিটারিংএর সময় কেহ স্পটে উপস্থিত ছিলেন না।

উক্ত সমিতির অন‍্য লাইনম্যান জানান মেঘনা ফিডারে মিটারিং এর কাজ করতে গিয়ে ভূলবসত আলমদিনা ফিডার সাটডাওন নেওয়া হয়েছিলো, মূল সাটডাওন এর কারনে দুঃঘটনা ঘটে কর্তবরত লাইনম্যান হাসিবুল ইসলাম এর মৃত্যু হয়েছে। যেখানে এ জিএম ও এন্ড এম অথবা জুনিয়র ইন্জিনিয়ার সাটডাওন নেওয়া কথা রয়েছে সেখানে দায়িত্ব পালনে অবহেলা ও গাফিলতির কারণে কোনো ভাবেই দায় এড়াতে পারেন না।

শুধু তাই নয় প্রতিদিন লাইনম‍্যানদের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে অতিরিক্ত কাজের চাপ, আর সেই চাপ সয‍্য না করতে পেরে মানষিক টেনশনেও দুঃঘটনা ঘটে লাইনম‍্যানের মৃত‍্যু হচ্ছে।
এভাবেই প্রতিনিয়ত কতৃপক্ষের অবহেলা ও গাফিলতির কারণে বিভিন্ন পল্লী বিদ্যুৎ সমিতিতে দুঃঘটনা ঘটে লাইনম‍্যানের মৃত‍্যু হচ্ছে। এ যাবৎ বাংলাদেশ পল্লী বিদ‍্যুতায়ন বোর্ডের আওতাধীন ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ২শতাধিক লাইনম‍্যানের মৃত্যু হয়েছে বলে জানা যায়।

সদর হাসপাতালের আবাসিক কর্মকর্তা (আর এমও) ডা: সৈয়দ আমিরুল হক শামীম জানিয়েছে, বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে নিচে পড়ায় মাথায় আঘাত পায় হাসিবুল। এতে মস্তিস্কের রক্তক্ষরণ হয়ে তার মৃত্যু হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আনোয়ারায় বঙ্গোপসাগরে মৎস্য অধিদপ্তরের অভিযান

  এম.এম.জাহিদ হাসান হৃদয়, আনোয়ারা প্রতিনিধিঃ চট্টগ্রামের আনোয়ারা উপজেলার উপকূল থেকে বঙ্গোবসাগরে কোষ্টগার্ড সিজি স্টেশন …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!