হজ্জ

হজ্জ যাত্রীদের পুলিশ ভেরিফিকেশন লাগবে না আর

দুর্নীতি ও অনিয়ম বন্ধ করার লক্ষে এবারের হজ্জ যাত্রীদের কোন পুলিশ ভেরিফিকেশনের দরকার হবে না। সেই সাথে টাকা দিয়ে এজেন্সি গুলোর কাছ থেকে নিম্ন মানের ট্রলি বেগ কিনতে ও হবে না আর ।

হজ এজেন্সিগুলোর কাছ থেকে আগে  বেশি টাকা দিয়ে নিম্নমানের ট্রলিব্যাগ নিতে হতো হজযাত্রীদের।   এজেন্সিগুলোর বিরুদ্ধে ট্রলিব্যাগ সরবরাহের নামে বিপুল অংকের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। তাই অনিয়ম ঠেকাতে এবার থেকে  হজ্জ যাত্রীদের ট্রলিব্যাগ সরকার কিংবা এজেন্সিগুলো সরবরাহ করবে না। হজযাত্রীরা যার যারটা  নিজেরাই কিনতে পারবে।

এছাড়া হজ্জ যাত্রীদের পুলিশ ভেরিফিকেশনের নামে হয়রানির অভিযোগ রয়েছে। হয়রানি ঠেকাতে এখন থেকে হজের সময় আর পুলিশ ভেরিফিকেশন দরকার হবে না।

জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৮ এর খসড়া এমন নতুন নিয়ম করে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব সংবাদ মাধ্যম গুলোকে জানান, , পুলিশের বিশেষ শাখার মাধ্যমে হজযাত্রীদের তথ্য যাচাই করারআগে প্রভিশন ছিল । তবে এখন থেকে প্রভিশনটা (নীতি থেকে) বাদ দেওয়া হয়েছে। যেহুতু পাসপোর্ট যখন দেওয়া হয়, তখন একবার পুলিশ ভেরিফিকেশন হয়। তাই পুনরায় যাচাইয়ের দরকার নাই।

 

হজযাত্রীদের প্রাকনিবন্ধনের মেয়াদ  দুই বছর করা হয়েছে, জানিয়ে সচিব বলেন, প্রাকনিবন্ধন করার পর যদি হজ গমনেচ্ছু ব্যক্তি দুই বছরের মধ্যে হজে না যান তাহলে তার প্রাকনিবন্ধন স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

একটি হজ্জ এজেন্সি কম পক্ষে ১৫০ জন এবং সর্বোচ্চ ৩০০ জন হজযাত্রী পঠাতে পারবেন বলে তিনি যানান

 

 

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্জ করতে পারবেন। এর মধ্যে ৭ হাজার ১৯৮ জন যাবে সরকারি ব্যবস্থাপনায় । বেসরকারি ব্যবস্থাপনায় হজের সুযোগ পাবেন অবশিষ্ট ১ লাখ ২০ হাজার জন ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

৪০ বছর ধরে ২টি সন্তানকে বুকে আগলে রেখেছেন মা

শাহাদাত হোসেন অভ্র: এদিক-ওদিক চলছে দুই সন্তান তাদের সামলাতে ব্যস্ত মা। কখনো খাবার হাতে কখনো …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!