ম্যাটাডোর

ম্যাটাডোর দাড়ালো সুবিধা বঞ্চিত শিশুদের পাশে

শিক্ষকের লেখা বইয়ের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করে অটোগ্রাফ-ফটোগ্রাফে কোনো ক্লান্তি নেই স্কুলের বাচ্চা থেকে ভার্সিটির পর্যন্ত তরুণদের। অভিভাবকরাও বড্ড খুশী যে, বাচ্চারা গতানুগতিক লেখার বাইরে ভিন্ন বইও পড়ছে। তরুণদের উৎসাহ দিয়ে আয়মানের ব্যাক্তিগত জীবনের বিভিন্ন সময় আর বিভিন্ন পরামর্শ নিয়ে লেখা এই বইটি।

একটি বই থেকে পাওয়া আনন্দ কি সীমাবদ্ধ থাকবে শুধুমাত্র লেখক-পাঠকের মাঝেই? একটি বইও কি পারবেনা কিছু সুবিধাবঞ্চিত শিশুর পড়ালেখার পথের প্রতিবন্ধকতা কিছুটা হলেও দূর করতে? তাম্রলিপি প্রকাশনী থেকে প্রকাশিত 10 Minute School এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক এর বই Never Stop Learning এর রয়েছে বিশেষ আরেকটা গুণ।

আয়মান সাদিক জানালেন,”বই থেকে পাওয়া লেখক রয়্যালটির পুরোটুকুই চলে যাচ্ছে সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটাতে! চলতে ফিরতে চোখে পড়া রাস্তার ধারে, বাড়ির আশেপাশে কিংবা বটতলায়, ছোট পরিসরে কিন্তু অক্লান্ত পরিশ্রম ও অনেক বড় স্বপ্নের ফসল হিসেবে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য গড়ে উঠছে যেই স্কুলগুলো, হয়তো সামান্য পড়ালেখার সামগ্রীর অভাবেই হয়তোবা বন্ধ হয়ে যাচ্ছে অনেকগুলোর কার্যক্রম! আলোর কাণ্ডারি এই স্কুলগুলো যেন থেমে না যায় সেজন্য সুবিধাবঞ্চিত শিশুদেরকে পড়ালেখার প্রয়োজনীয় সামগ্রী দিয়ে সাহায্য করা হবে এই টাকা থেকেই!”

ঘঠনা পাঠকদের জন্য বলি যে অবাক করার ব্যাপার হচ্ছে, এই উদ্যোগের কথা জানতে পেরে এগিয়ে এসেছে ম্যাটাডোর! তারা বইটির রয়্যালটি থেকে প্রাপ্ত অর্থের সমপরিমাণ নয়, বরং দ্বিগুণ পরিমাণ অর্থের সামগ্রী সুবিধাবঞ্চিত শিশুদেরকে দিয়ে অংশ হতে যাচ্ছে এই মহৎ উদ্যোগের!

আয়মান সাদিক বললেন পাঠকদের উদ্দেশ্যে- “যদি চান আপনিও হবেন এই সুন্দর উদ্যোগের অংশীদার, তবে দ্রুতই চলে আসুন অমর একুশে বইমেলা-২০১৮ এর ১২ নম্বর প্যাভিলিয়ন- তাম্রলিপিতে আর কিনে ফেলুন এই চমৎকার বইটি কিংবা অনলাইনে অর্ডার করুন এখান থেকে- https://goo.gl/aJ9xk6 । আপনার এই ছোট সাহায্যটুকুই হয়তো কিছু সুবিধাবঞ্চিত শিশুর কাছে যেয়ে চুপিসারে বলে উঠবে, Never Stop Learning!”

 

বেনজির আবরার

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

অসহায়দের সহায়তায় ‘স্মাইল শাটেল’

জবি প্রতিনিধি: মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এই অমায়িক কথাটার মর্ম আজকাল তেমন একটা …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!