দোলেশ্বর মসজিদ

এবার বিশ্বের শ্রেষ্ঠ সাত মসজিদের পুরষ্কার পেলো কেরানীগঞ্জের দোলেশ্বর মসজিদ / লাল মসজিদ

এবার মুসলিম বিশ্বের অনন্য স্থাপত্য শিল্পের অন্যতম শ্রেষ্ঠ নান্দনিক নিদর্শন হিসেবে বিজয়ী হয়েছে ঢাকার কেরানীগঞ্জের দোলেশ্বর মসজিদ বা লাল মসজিদ। মসজিদটি পুরাতন ভবনের জন্য ইউনেস্কোর পুরষ্কার প্রাপ্তির পরে নতুন ভবনটির জন্য পেলো এ পুরষ্কার

এ উপলক্ষে বুধবার (১৫ ডিসেম্বর) রাতে সৌদি আরবের মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ের আল-সালাম সম্মেলন হলে এক রাজকীয় ঝমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে কেরানীগঞ্জের দোলেশ্বর মসজিদ বা লাল মসজিদের জন্য ‘আবদুল লতিফ ফৌজান আন্তর্জাতিক মসজিদ স্থাপত্য শিল্প’ বিষয়ক অ্যাওয়ার্ডে বিজয়ী হন স্থপতি কাশেফ চৌধুরী। তার পক্ষে ক্রেস্ট ও সম্মাননাপত্র গ্রহণ করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বাংলাদেশ রাষ্ট্রদূতের হাতে সম্মাননাপত্র ও ক্রেস্ট তুলে দেন অ্যাওয়ার্ড ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রিন্স সুলতান বিন সালমান এবং মদিনা রিজিওনের গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান।

জানা যায়, ‘আবদুল লতিফ ফৌজান আন্তর্জাতিক মসজিদ স্থাপত্য শিল্প’ বিষয়ক অ্যাওয়ার্ডে এবার গোটা মুসলিম বিশ্ব থেকে সাতটি মসজিদ স্থাপত্য শিল্পের অনন্য নিদর্শন হিসেবে নির্বাচিত হয়। বাংলাদেশ ছাড়াও এই স্থাপত্য শিল্পে নির্বাচিত হয়েছে সৌদি আরব, মিশর, লেবানন, ইন্দোনেশিয়া, মালে ও তুরস্কের একটি মসজিদ।

এর মাত্র ১৫ দিন আগে জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থা বা ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে এই দোলেশ্বর জামে মসজিদ। মসজিদটির পুরাতন ভবন সংস্কার ও সংরক্ষনের জন্য স্থপতি সাঈদ মোস্তাক আহমেদ ঞযব ধধিৎফ ড়ভ গবৎরঃ পুরষ্কারে ভ‚ষিত হয়েছেন। এবার নতুন ভবনটির জন্য পুরষ্কার পেলো স্থপতি কাশেফ চৌধুরী।

বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর পরিবার পারিবারিক ভাবে ১৫০ বছর ধরে মসজিদটি দেখাশুনা করে আসছেন।

বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সাথে কথা হলে তিনি জানান, বিজয়ের ৫০ বছরের দিনে এটি দারুণ একটি সুখবর। মাত্র ১৫ দিনের ব্যবধানে নতুন এবং পুরাতন দুইটা স্থাপনা বিশ্বের মর্যদাপূর্ণ দুইটা পুরস্কার অর্জন করলো। বিষয়টা দেশের জন্য এটা যেমন বিরাট সম্মানের তেমনি আমার জন্যও ভীষণ আনন্দের। অল্প খরচেও ভালো একটা স্থাপনা নির্মান করা যায় এটা তার প্রমান। এখানে টাইলস এসি কিছুর ই প্রয়োজন হয় নি।#

নিউজ ঢাকা ২৪

আরো পড়ুন: keranigonj e buddhi jibi dibos

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে শিশু চুরি করে পালানোর সময় এক যুবক গ্রেপ্তার

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে শুক্রবার সন্ধ্যায় সংবাদের ভিত্তিতে চুনকুটিয়া বউ বাজার এলাকা থেকে মোঃ সাব্বির(২১) নামের …

error: Content is protected !!