জবির মাঠ রক্ষায় এবার ছাত্র জোটের সংহতি সমাবেশ

জবি প্রতিনিধি: পুরান ঢাকার ধূপখোলায় অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠ রক্ষার দাবিতে সংহতি সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট জবি শাখা। সোমবার (৪ অক্টোবর, ২০২১) বিকাল ৪টায় মাঠের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিনের সঞ্চালনায় এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সহ সভাপতি সুমাইয়া সোমার সভাপতিত্বে বক্তব্য রাখেন স্থানীয় শিক্ষার্থী শামীম হোসেন, স্থানীয় সামাজিক আন্দোলনের সংগঠক হামিদুর রহমান ইকবাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি রুহুল আমিন, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দীপক শীল এবং ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয়।

সমাবেশে বক্তারা বলেন, কেবলমাত্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় না সেই সাথে পুরান ঢাকার প্রতিটি মানুষের আবেগ জড়িয়ে আছে এই মাঠের সাথে। মাঠ দখল করে ক্যাফেটেরিয়া, শপিং কমপ্লেক্স বানিয়ে বাণিজ্যিকীকরণের যে পরিকল্পনা সিটি করপোরেশন করেছে তাতে এখানকার স্থানীয় অধিবাসী, ব্যবসায়ী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ স্থানীয় শিক্ষার্থী, কিশোর-তরুণদের কোন লাভ হবে না। যখন পুরান ঢাকায় পর্যাপ্ত খেলার মাঠের অভাব থাকায় এখানকার অসংখ্য তরুণ শিক্ষার্থীরা হতাশাগ্রস্ত ও মাদক আসক্ত হয়ে পড়েছে। এই অবস্থায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র খেলার মাঠে দখল করলে তার পরিণাম হবে ভয়াবহ।

বক্তারা আরও বলেন, পুরান ঢাকাবাসী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণকেন্দ্র ধূপখোলা মাঠে সিটি করপোরেশনের দুর্বৃত্তায়ন চলতে থাকলে ঢাকা দক্ষিণ সিটির মেয়রকে অবাঞ্চিত করবে এলাকাবাসী। একইসাথে মাঠ রক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষ্ক্রিয়তার সমুচিত জবাব দিবে শিক্ষার্থীরা।

এসময় বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান শিক্ষার্থী, অভিভাবক, স্থানীয় অধিবাসী, পরিবেশ আন্দোলনের কর্মী এবং বিভিন্ন প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৮২ সাল থেকে রাজধানীর ধূপখোলা মাঠের একটি অংশ কেন্দ্রীয় খেলার মাঠ হিসেবে ব্যবহার করে আসছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ১৭ হাজার শিক্ষার্থীদের একমাত্র খেলার মাঠ এটি। এছাড়াও পুরান ঢাকায় টিকে থাকা গুটিকয়েক খেলার মাঠের এটি একটি। ধূপখোলা খেলার মাঠ দখল করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শপিং কমপ্লেক্স নির্মাণের প্রতিবাদে গত ৩০ সেপ্টেম্বর থেকে ধারাবাহিক আন্দোলনে আছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ইবিতে রিডিং ক্লাবের আত্মপ্রকাশ

সিয়াম, ইবিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে রিডিং ক্লাব নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ করেছে। আজ বুধবার (২৪ নভেম্বর) …

error: Content is protected !!